আজ পুঁজিবাজারে লেনদেন শুরু

সমাপ্ত হিসাব বছরে মুনাফা ৪.৬% কমেছে ডমিনেজ স্টিল বিল্ডিংয়ের

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০২০ হিসাব বছরে ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেমস লিমিটেডের কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে কোটি ২২ লাখ ৭০ হাজার টাকা, আগের হিসাব বছরে যা ছিল কোটি ৬৭ লাখ ২০ হাজার টাকা। হিসাবে গত হিসাব বছরে কোম্পানিটির নিট মুনাফা কমেছে ৪৪ লাখ ৫০ হাজার টাকা বা দশমিক শতাংশ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৪২ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল টাকা ৮৩ পয়সা। আইপিওর শেয়ার হিসাব করলে সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির ইপিএস দাঁড়ায় ৯৭ পয়সা।

আইপিও-পূর্ব পেইড আপ শেয়ারের ভিত্তিতে ৩০ জুন ডমিনেজ স্টিল বিল্ডিংয়ের শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ২৩ পয়সা, আইপিও শেয়ার বিবেচনায় নিলে যা দাঁড়ায় ১৭ টাকা ৬৮ পয়সা। ৩০ জুন কোম্পানিটির আইপিও-পূর্ব মোট শেয়ারের সংখ্যা ছিল কোটি ৫০ লাখ, আইপিও শেয়ার বিবেচনায় নিলে যা দাঁড়ায় কোটি ৫০ লাখ।

৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ডমিনেজ স্টিল বিল্ডিংয়ের পরিচালনা পর্ষদ। এর মধ্যে শতাংশ নগদ লভ্যাংশ বাকি শতাংশ স্টক লভ্যাংশ। আগামী ৩১ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ ডিসেম্বর।

সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করেছে ডমিনেজ স্টিল বিল্ডিং। আজ পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হবে।এনক্যাটাগরির শেয়ারটির ট্রেডিং কোড হবে ‘DOMINAGE’ আর কোম্পানি কোড হবে ১৩২৪৯।

কোম্পানিটির আইপিও লটারিতে বরাদ্দ পাওয়া শেয়ার গত ২৬ নভেম্বর বিনিয়োগকারীদের বিও অ্যাকাউন্টে জমা করা হয়। তার আগে গত ১৬ নভেম্বর কোম্পানিটির আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হয়। গত ১৯ অক্টোবর কোম্পানিটির আইপিও আবেদনের চাঁদা গ্রহণ শুরু হয়। চলে ২৫ অক্টোবর পর্যন্ত। এই সময়ে কোম্পানিটির ৩০ কোটি টাকার শেয়ার পেতে ৫৮০ কোটি টাকার বেশি আবেদন জমা পড়ে। অতিরিক্ত আবেদন জমা পড়ায় লটারির মাধ্যমে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়া হয়।

ডমিনেজ স্টিল বিল্ডিংকে আইপিওর মাধ্যমে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ১০ টাকা অভিহিত মূল্যে কোটি শেয়ার ইস্যুর মাধ্যমে ৩০ কোটি টাকা সংগহ করে প্রতিষ্ঠানটি। আইপিওর অর্থ দিয়ে কোম্পানিটি ভবন নির্মাণ, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন, প্লান্ট মেশিনারিজ ক্রয় এবং আইপিও প্রক্রিয়ার ব্যয় নির্বাহ করবে। কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে শাহজালাল ইকুইটি ম্যানেজমেন্ট।

এদিকে ডমিনেজ স্টিল বিল্ডিং তাদের অনুমোদিত মূলধন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিটি তাদের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা থেকে বাড়িয়ে ১৫০ কোটি টাকায় উন্নীত করবে। এক্ষেত্রে সংঘস্মারকের নং অনুচ্ছেদ সংশোধন করতে হবে তাদের। অনুমোদিত মূলধন বাড়ানোর জন্য শেয়ারহোল্ডারদের সম্মতি নিতে ৩১ ডিসেম্বর সকাল ১০টায় ডিজিটাল প্লাটফর্মে বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে কোম্পানিটি। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৫ ডিসেম্বর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন