পরিদর্শনকালে রেলপথ মন্ত্রী

কালুরঘাটে রেল-সড়ক সেতুর নির্মাণ শুরু হবে ২০২১ সালের শুরুতেই

নিজস্ব প্রতিবেদক

আগামী বছরের শুরুর দিকেই কোরিয়ান সরকারের অর্থায়নে রেলপথ মন্ত্রণালয়ের উদ্যোগে সেতু নির্মাণ কাজ শুরু বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন। সেতুতে রেলপথ ও সড়ক সুবিধা একসঙ্গে থাকবে।

আজ বুধবার রেলপথ মন্ত্রী চট্টগ্রামের কালুরঘাটে কর্ণফুলী নদীর উপর রেল-কাম সড়কসেতু নির্মাণ স্থান পরিদর্শনকালে এ তথ্য জানান। 

এসময় তিনি উপস্থিত সাংবাদিকদের জানান, এই সেতুটি আগেই নির্মাণ করা যেতো। একটি ভুল বোঝাবুঝি ছিল, যেখানে আলাদা রেলসেতু হবে নাকি রেল ও সড়ক একসাথে হবে। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে রেল- কাম রোড সেতু নির্মাণের সিদ্ধান্ত গৃহীত হয়। এই সিদ্ধান্ত মোতাবেক বিদেশী ঋণদানকারী সংস্থা কোরিয়ান ইকোনমিক ডেভেলপমেন্ট কর্পোরেশন ফান্ড (ইডিসিএফ) এর সাথে আলোচনা হচ্ছে। সবকিছু এখন ঠিক করা হয়েছে, আশা করা যাচ্ছে আগামী বছরের জানুয়ারি থেকে মার্চ এর মধ্যে এ সেতুর নির্মাণ কাজ শুরু করা যাবে।

রেলমন্ত্রী বলেন, সেতু নির্মাণের ডিজাইন চূড়ান্ত করা হয়েছে, স্থান নির্ধারণ করা হয়েছে। সরেজমিনে দেখার জন্যই আমি এসেছি।

সেতুটি চট্টগ্রামবাসীর জন্য যেমন দরকারি, তেমনি ভবিষ্যতে কক্সবাজার পর্যন্ত সরাসরি রেললাইন সংযোগ স্থাপনের জন্যও অতীব জরুরি বলে উল্লেখ করেন মন্ত্রী। তিনি বলেন, ২০২২ সালের মধ্যে কক্সবাজার পর্যন্ত রেললাইন চালু হয়ে যাবে। একই সময়ের মধ্যে যাতে সেতুটির নির্মাণ শেষ করা যায় সে চেষ্টা আমরা করব। 

মন্ত্রী আরো উল্লেখ করেন, বর্তমান সরকার বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন গরিব-দুঃখী মেহনতী মানুষের মুখে হাসি ফোটানোর দর্শন নিয়ে কাজ করছে। আমাদের সরকারের মূল লক্ষ্য মানুষের কল্যাণের জন্য কাজ করা। এ অঞ্চলের মানুষের কষ্ট লাঘব হবে সেতু নির্মিত হলে।

উল্লেখ্য, যে কালুরঘাট সেতুটি ১৯৩১ সালে মিটার গেজ লাইন বিশিষ্ট রেল সেতু হিসেবে নির্মিত হয়। পরবর্তীতে ১৯৬২ সালে সড়ক সেতু যুক্ত করে রেল-কাম সড়ক সেতুতে রূপান্তরিত করা হয়। বর্তমানে সেতুটি জরাজীর্ণ অবস্থায় রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন