১৬ অক্টোবর খুলতে পারে সিনেমা হল: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

করোনা সংক্রমণ হ্রাসের ধারা অব্যাহত থাকলে ১৬ অক্টোবর থেকে দেশের সিনেমা হলগুলোকে ধারণক্ষমতার অর্ধেক দর্শক নিয়ে খোলার অনুমতি দেয়া হতে পারে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তবে এ বিষয়ে আগে অবশ্যই প্রধানমন্ত্রীর সম্মতি নেয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

আজ সোমবার বিকালে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির নেতাদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা জানান। 

তথ্যমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে সিনেমা হল খোলার ব্যাপারে আলোচনা হচ্ছে। আমরা এ মাসের শুরুর দিকে প্রথমে একবার বসেছিলাম। সেই বৈঠকে সিদ্ধান্ত ছিল ১৫ সেপ্টেম্বরের পরে বৈঠক করে আমরা সিদ্ধান্ত নিব। সেই মর্মে আজকে বিস্তারিত আলোচনা হয়েছে এবং আমরা ঐক্যমতে উপনীত হয়েছি, যদি করোনা পরিস্থিতি এখন যে পর্যায়ে আছে এবং এই ধারাটা যদি কমতির দিকেই থাকে, তাহলে আমরা ১৬ অক্টোবর থেকে সিনেমা হল খুলে দিতে পারি। তবে এ ব্যাপারে আমরা অবশ্যই মাননীয় প্রধানমন্ত্রীর সম্মতি গ্রহণ করবো। 

তিনি আরো বলেন, সিনেমা হল খোলার ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানতে হবে এবং ধারণক্ষমতার  অর্ধেক দর্শক নিয়ে হলগুলো চালু হবে। কীভাবে আসন বিন্যাস হবে সে নিয়েও আমরা আলোচনা করেছি। তবে করোনা পরিস্থিতির অবনতি ঘটলে সিদ্ধান্ত ভিন্ন হবে। 

তথ্যমন্ত্রী এসময় সিনেমা হল নির্মাণ, বন্ধ হল চালু করা ও সংস্কারে সহজ শর্তে ঋণ তহবিল গঠনে প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন বলে জানান। তিনি বলেন, বাংলাদেশে একসময় ১২শ সিনেমা হল ছিল, সেটি এখন দুই আড়াইশতে নেমে এসেছে। সিনেমা হল হচ্ছে এই শিল্পের প্রাণ। প্রধানমন্ত্রীর কাছে আমরা বন্ধ হয়ে যাওয়া সিনেমা হলগুলো পুনরায় চালু করা, যে সিনেমা হলগুলো চালু আছে সেগুলোর আধুনিকায়ন এবং একইসঙ্গে নতুন সিনেমা হল কেউ যদি নির্মাণ করতে চাইলে সেক্ষেত্রে দীর্ঘমেয়াদি স্বল্প সুদে ঋণের জন্য একটি বিশেষ তহবিল গঠন করার অনুমোদন চেয়েছিলাম। তিনি নীতিগতভাবে অনুমোদন করেছেন, যা চলচ্চিত্র শিল্প বিকাশের ক্ষেত্রে একটি বৈপ্লবিক ও ইতিবাচক পরিবর্তন আনতে পারে।

এসময় আরো উপস্থিত ছিলেন তথ্যসচিব কামরুন নাহার, প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস, সিনিয়র সহ-সভাপতি মিঞা আলাউদ্দিন এবং যুগ্ম সাধারণ সম্পাদক শরফুদ্দীন এলাহী সম্রাট প্রমুখ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন