সূচক বাড়লেও ডিএসইতে লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক

গতকালের উত্থানের ধারাবাহিকতায় আজ সোমবারও সূচকের ইতিবাচকতার মধ্য দিয়ে দিনের লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স দশমিক ২১ শতাংশ বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স বেড়েছে দশমিক ৩৭ শতাংশ।

আজ দিনের প্রথম সেশনের লেনদেন শুরু হয় সূচকের ঊর্ধ্বগতির মধ্য দিয়ে। এক ঘণ্টার মধ্যেই ডিএসইএক্স ৪ হাজার ৯৮৪ পয়েন্ট ছুঁয়ে ফেলে। এরপর সূচক হঠাৎ পড়তে থাকে এবং এক পর্যায়ে তা ৪ হাজার ৯৪০ পয়েন্টে নেমে আসে। এরপর আবার কিছুটা বেড়ে শেষপর্যন্ত ৪ হাজার ৯৫৯ পয়েন্ট নিয়ে দিনের লেনদেন শেষ করে ডিএসইএক্স, আগের দিন শেষে যা ছিল ৪ হাজার ৯৪৮ পয়েন্ট। অর্থাৎ গতকালের চেয়ে সূচকটি বেড়েছে প্রায় ১১ শতাংশ বা দশমিক ২১ শতাংশ।

ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস আজ ১ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ বেড়ে ১ হাজার ১৪২ পয়েন্টে দাঁড়িয়েছে, যা আগের দিন শেষে ছিল ১ হাজার ১৪১ পয়েন্ট। ডিএসইর বøু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ৭ পয়েন্ট বা দশমিক ৪১ শতাংশ বেড়ে আজ লেনদেন শেষে ১ হাজার ৭২৩ পয়েন্টে দাঁড়িয়েছে, গতকাল যা ছিল ১ হাজার ৭১৬ পয়েন্ট।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৭টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৮২টির, আর অপরিবর্তিত ছিল ৪৫টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইতে মোট লেনদেনের ১৮ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ওষুধ খাত। ১৩ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে প্রকৌশল খাত। এছাড়া ১০ শতাংশ দখলে নিয়ে যৌথভাবে তৃতীয় অবস্থানে রয়েছে ব্যাংক ও ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান খাত।

ডিএসইতে আজ লেনদেনে শীর্ষে ছিল বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, ব্র্যাক ব্যাংক লিমিটেড, ওরিয়ন ফার্মা লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন্যান্স করপোরেশন লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, বিডি ফিন্যান্স, রিং শাইন টেক্সটাইলস লিমিটেড ও স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

এক্সচেঞ্জটিতে আজ সমাপনী দরের ভিত্তিতে দরবৃদ্ধিতে শীর্ষে রয়েছে জিপিএইচ ইস্পাত লিমিটেড, মিরাকল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড, এ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, বিডি ফিন্যান্স, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, হাক্কানি পাল্প অ্যান্ড পেপার মিলস লিমিটেড ও ফাইন ফুডস লিমিটেড।

এদিকে আজ ডিএসইতে দরপতনের তালিকায় শীর্ষ ১০ সিকিউরিটিজ হলো- মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইমাম বাটন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আরামিট সিমেন্ট লিমিটেড, জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বেক্সিমকো সিনথেটিকস লিমিটেড, শাইনপুকুর সিরামিকস লিমিটেড, সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, গ্রামীন ওয়ান: স্কিম টু ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতে আজ প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ৩১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৫৪০ পয়েন্টে অবস্থান করছে। গত কার্যদিবসে সূচকটির অবস্থান ছিল ৮ হাজার ৫০৯ পয়েন্টে। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১২৫টির, আর অপরিবর্তিত ছিল ৩২টির বাজারদর।

আজ উভয় ডিএসইতে টাকার অংকে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। ডিএসইতে আজ মোট ৯৭৬ কোটি ১৩ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২৬ কোটি টাকা। অন্যদিকে সিএসইতে আজ ৩১ কোটি ২৪ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ২৮ কোটি ৫ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন