ডিএসইতে লেনদেন বেড়েছে ২৬ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

গতকাল দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দৈনিক লেনদেন আগের দিনের তুলনায় ২৬ দশমিক ১৯ শতাংশ বেড়ে প্রায় দুই মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে দাঁড়িয়েছে। লেনদেনের পাশাপাশি ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে দশমিক ৬১ শতাংশ। তবে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ ও শরিয়াহ সূচক ডিএসইএস আগের দিনের তুলনায় পয়েন্ট হারিয়েছে। দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও দৈনিক গড় লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষকরা বলছেন, ক্রমাগত পতনের ফলে বাজার বটম লাইনে চলে এসেছে। এখান থেকে ঘুরে দাঁড়াতে চাইছে সবাই। তাছাড়া বর্তমানে অনেক ভালো ও মৌলভিত্তির কোম্পানির শেয়ারদর অবমূল্যায়িত অবস্থানে রয়েছে। ফলে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তিশ্রেণীর বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার কেনার প্রবণতা ছিল বেশি। এর প্রভাবেই গতকাল বাজারে সূচক ও লেনদেন বেড়েছে। এর মধ্যে লক্ষণীয় দিক হচ্ছে লেনদেন ৫০০ কোটি টাকা ছাড়িয়ে যাওয়া। বর্তমানে বাজারের যে গভীরতা, তাতে নূ্যূনতম হাজার কোটি টাকা লেনদেন হওয়া উচিত। বাজারে বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়তে থাকলে লেনদেনও বাড়তে থাকবে। 

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেনের শুরু থেকেই ক্রয় চাপের কারণে ঊর্ধ্বমুখী ছিল সূচক। লেনদেন শুরুর ১ ঘণ্টা পরে কিছুটা নিম্নমুখিতা দেখা গেলেও পরবর্তীতে ঘুরে দাঁড়ায় সূচক। ফলে গতকাল দিন শেষে আগের কার্যদিবসের তুলনায় ২৮ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭২২ পয়েন্টে দাঁড়িয়েছে ডিএসই ব্রড ইনডেক্স ডিএসইএক্স। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস দিনের ব্যবধানে ১ দশমিক ৪০ পয়েন্ট কমে গতকাল ১ হাজার ৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ব্লুচিপ সূচক ডিএস-৩০ ১ পয়েন্ট কমে দিন শেষে ১ হাজার ৬৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

গতকাল ডিএসইতে সূচক বাড়ার পাশাপাশি দৈনিক গড় লেনদেনও বেড়েছে। গতকাল এক্সচেঞ্জটিতে ৫৬০ কোটি টাকার সিকিউরিটিজ হাতবদল হয়, আগের কার্যদিবসে যা ছিল ৪৪৪ কোটি টাকায়। ডিএসইতে লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১৩৩টির, আর অপরিবর্তিত ছিল ৩৩টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেন চিত্রে দেখা যায়, ডিএসইর লেনদেনের মোট ১৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বস্ত্র খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ শতাংশ করে দখলে নিয়েছে ব্যাংক এবং ওষুধ ও রসায়ন খাত। ডিএসইর লেনদেনের ১৩ শতাংশ দখলে নিয়ে তৃতীয় স্থানে ছিল প্রকৌশল খাত। আর ৯ শতাংশ দখলে নিয়ে চতুর্থ স্থানে রয়েছে সাধারণ বীমা খাত।

স্টক এক্সচেঞ্জটিতে গতকাল লেনদেনের ভিত্তিতে শীর্ষ ১০ সিকিউরিটিজ ছিল ডাচ্-বাংলা ব্যাংক, ফরচুন সুজ, এশিয়া ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, বীকন ফার্মা, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, সুহূদ ইন্ডাস্ট্রিজ, সোনারবাংলা ইন্স্যুরেন্স ও বিবিএস কেবলস।

দেশের আরেক শেয়ারবাজার সিএসইতেও গতকাল সূচক ও লেনদেন বেড়েছে। দিনের ব্যবধানে স্টক এক্সচেঞ্জটির প্রধান সূচক সিএসসিএক্স প্রায় ৩৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৯৭ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে গতকাল লেনদেন হওয়া ২৬৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৪৯টির দর বৃদ্ধির বিপরীতে দর হারিয়েছে ৮৭টি, আর অপরিবর্তিত ছিল ৩১টির বাজারদর।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন