ম্যাকসন্স স্পিনিং মিলস

গোয়িং কনসার্ন হিসেবে কার্যক্রম চালানোর সক্ষমতা নিয়ে সংশয়

নিজস্ব প্রতিবেদক

সর্বশেষ হিসাব বছরে ম্যাকসন্স স্পিনিং মিলস লিমিটেডের মুনাফা আগের হিসাব বছরের তুলনায় ৭৫ শতাংশ কমায় এবং কয়েক বছর ধরে কোম্পানির পরিচালন নগদ প্রবাহ ঋণাত্মক থাকায় গোয়িং কনসার্ন হিসেবে কার্যক্রম চালানোর সক্ষমতা নিয়ে সংশয় প্রকাশ করেছে প্রতিষ্ঠানটির নিরীক্ষক এমএস আহমেদ জাকের অ্যান্ড কোম্পানি চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস।    

২০১৭-১৮ হিসাব কোম্পানিটির মুনাফা হয়েছিল ১১ কোটি ৫৩ লাখ টাকা, যা ২০১৮-১৯ হিসাব বছরে কোটি ৮৪ লাখে দাঁড়িয়েছে। বিষয়ে নিরীক্ষা ফার্মটি বলছে, কোম্পানির মতে ভবিষ্যৎ কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য তাদের কাছে পর্যাপ্ত সম্পদ রয়েছে। কারণে কোম্পানির পরিচালকরা আর্থিক প্রতিবেদন তৈরির ক্ষেত্রে গোয়িং কনসার্ন বেসিসকে বিবেচনায় নিয়েছেন। বিদ্যমান ব্যবসায়িক কার্যক্রমের দায় মেটানোর মতো পর্যাপ্ত সম্পদ কোম্পানিটির হাতে রয়েছে বলেও মনে করছে পর্ষদ।

এদিকে, ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ প্রদানের সুপারিশ করেছে ম্যাকসন্স স্পিনিংয়ের পরিচালনা পর্ষদ। ঘোষিত লভ্যাংশ অন্যান্য বিষয়ে পর্যালোচনার জন্য আগামী বছরের ফেব্রুয়ারি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আহ্বান করা হয়েছে। -সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ডিসেম্বর।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৪৯ পয়সা। ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৭২ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ১৯ টাকা ১০ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল কোম্পানিটি। ২০১৭ হিসাব বছরের জন্য শতাংশ স্টক লভ্যাংশ পেয়েছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ারপ্রতি লোকসান হয়েছে পয়সা। আগের বছরের একই সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছিল পয়সা। ৩০ সেপ্টেম্বর কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৮ টাকা ৭০ পয়সা।

ডিএসইতে সর্বশেষ টাকা ৩০ পয়সায় ম্যাকসন্স স্পিনিংয়ের শেয়ার হাতবদল হয়। গত এক বছরে শেয়ারের সর্বোচ্চ সর্বনিম্ন দর ছিল টাকা টাকা ১০ পয়সা।

২০০৯ সালে শেয়ারবাজারে আসা ম্যাকসন্স স্পিনিংয়ের পরিশোধিত মূলধন ২৩৮ কোটি ২৩ লাখ ৩০ হাজার টাকা অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। রিজার্ভ ২১৬ কোটি ৮৯ লাখ টাকা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন