গাজীপুরে সড়ক অবরোধ শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশ: অক্টোবর ০৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

বিভিন্ন দাবিতে গাজীপুরে একটি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। সময় তারা চন্দ্রা-নবীনগর সড়ক অবরোধ করে রাখেন। এতে সড়কের দুই পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। হাজিরা বোনাস, টিফিন বিল বার্ষিক ছুটির টাকার দাবিতে গতকাল জিরানীর আইরিশ ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেন।

শিল্প পুলিশ জানায়, সকালে কাজে এসে প্রধান ফটকের সামনে জড়ো হন শ্রমিকরা। পরে তারা হাজিরা বোনাস, টিফিন বিল বার্ষিক ছুটির টাকার দাবিতে বিক্ষোভ শুরু করেন। সকাল ৯টার দিকে কারখানার পাশের চন্দ্রা-নবীনগর সড়করে অবরোধ করেন। ঘণ্টার বেশি সময় ধরে সড়কটি বন্ধ থাকায় দুর্ভোগে পড়েন এই পথে চলাচলকারী যাত্রীরা।

কারখানার শ্রমিকরা জানান, কয়েকজন কর্মকর্তা তাদের সঙ্গে খারাপ আচরণ করেছেন। তাদের কারখানা থেকে চাকরিচ্যুত করতে হবে। এছাড়া হাজিরা বোনাস, টিফিন বিল বার্ষিক ছুটির টাকা পরিশোধ করতে হবে। তা না হলে বিক্ষোভ চলতে থাকবে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার আবু তালেব জানান, পুলিশ, সেনাবাহিনী, মালিক শ্রমিকদের সঙ্গে আলোচনা করে দাবি-দাওয়ার বিষয়টি সমাধানের চেষ্টা চলছে। তবে দুপুরের পর থেকে চন্দ্রা-নবীনগর সড়কে যানবাহন চলাচল স্বাভবিক হয়েছে।

গাজীপুর শিল্পাঞ্চলের পরিদর্শক আবু তালেব জানান, জিরানীর একটি কারখানা ছাড়া জেলায় আর কোথাও শ্রমিক অসন্তোষের খবর পাওয়া যায়নি। বিভিন্ন কারণে জেলার আটটি কারখানা গতকালও বন্ধ ছিল।

শিল্প কারখানার সার্বিক নিরাপত্তায় কাজ করছে শিল্প পুলিশ। সেনাবাহিনী বিজিবির টহল অব্যাহত রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫