লভ্যাংশ না দেয়ায় ১৪ কোম্পানির শীর্ষ কর্তাকে বিএসইসির তলব

প্রকাশ: অক্টোবর ০৬, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৪টি কোম্পানির চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও কোম্পানি সচিবকে নিয়ে সভা আহ্বান করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলোর ঘোষিত লভ্যাংশ বিতরণের পরিস্থিতিসংক্রান্ত বিষয়ে এ সভা আহ্বান করা হয়েছে। আজ সকাল ১০টায় সিকিউরিটিজ কমিশন ভবনের মিটিং রুমে এ সভা অনুষ্ঠিত হবে।

বিএসইসির বিজ্ঞপ্তি অনুযায়ী, সভায় সংশ্লিষ্ট কোম্পানির চেয়ারম্যান, এমডি ও কোম্পানি সচিবকে নির্ধারিত সময়ের মধ্যে প্রাসঙ্গিক নথি, দাখিল, প্রস্তাবসহ যথাসময়ে উপস্থিত থাকতে বলা হয়েছে। এতে সভাপতিত্ব করবেন ইস্যুয়ার কোম্পানি অ্যাফেয়ার্স ডিভিশনের নির্বাহী পরিচালক মো. আনোয়ারুল ইসলাম।

কোম্পানিগুলো হলো লুব-রেফ বাংলাদেশ, এসকে ট্রিমস অ্যান্ড ইন্ডাস্ট্রিজ, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ভিএফএস থ্রেড ডায়িং, ফরচুন সুজ, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, দেশ গার্মেন্টস, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, বিচ হ্যাচারি, অ্যাডভেন্ট ফার্মা, খুলনা পাওয়ার, লিবরা ইনফিউশন, প্যাসিফিক ডেনিমস ও ইউনিয়ন ইন্স্যুরেন্স। সমাপ্ত ২০২৩ হিসাব বছরে লভ্যাংশ ঘোষণার পর নির্ধারিত সময়ের মধ্যে কোম্পানিগুলো বিনিয়োগকারীদের মধ্যে বিতরণ করেনি। গত ২৬ সেপ্টেম্বর কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে পাঠানো হয়। তবে জেড ক্যাটাগরিতে স্থানান্তর হওয়ার পর ২ অক্টোবর দেশ গার্মেন্টস ও ৩ অক্টোবর ইউনিয়ন ইন্স্যুরেন্স বিনিয়োগকারীদের লভ্যাংশ পাঠিয়েছে। লভ্যাংশ দেয়ায় দেশ গার্মেন্টস জেড থেকে বি ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় এবং পুঁজিবাজারের সুশাসন, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে খুবই আন্তরিকভাবে কাজ করছি। আগামীতে অতি দ্রুত সময়ের মধ্যে কিছু ব্যবস্থা নেয়া হবে। এছাড়া টাস্কফোর্স গঠনের মাধ্যমে মধ্য ও দীর্ঘমেয়াদি সংস্কার করা হবে। ফলে আগামীতে আমরা শিগগিরই উন্নত পুঁজিবাজার দেখতে পাব বলে প্রত্যাশা করছি।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫