বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে প্রধান উপদেষ্টার শোক প্রকাশ

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনুস। আজ শনিবার (৫ অক্টোবর) এক শোকবার্তায় প্রধান উপদেষ্টা বলেন, জাতি একজন বিশিষ্ট জনসেবক এবং সম্মানিত রাজনীতিবিদকে হারিয়েছে। আমি তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি। আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌস দান করুন।

শোকবার্তায় তিনি একজন চিকিৎসক ও জনসেবক হিসেবে বদরুদ্দোজা চৌধুরীর দীর্ঘ এবং সম্মানিত কর্মজীবনের কথা স্মরণ করেন। তিনি বলেন, ড. বদরুদ্দোজা একজন খ্যাতিমান চিকিৎসক হিসেবে দেশের মানুষের মধ্যে সুস্থতা ও স্বাস্থ্যের বার্তা ছড়িয়ে দিয়েছেন। তার উপস্থাপিত বিটিভিতে প্রচারিত ‘আমার ডাক্তার’ অনুষ্ঠানটি দেখতেন লাখো দর্শক।

অধ্যাপক ইউনুস বলেন, তিনি রাজনীতিতে যোগ দেয়ার পরও একই ধরনের নিষ্ঠা দেখিয়েছেন। পাঁচবার সংসদ সদস্য হিসেবে তিনি ৯০-এর দশকে দেশের গণতান্ত্রিক উত্তরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তার সংসদীয় বক্তৃতাগুলো বিভিন্ন রাজনৈতিক মতাদর্শের রাজনীতিবিদদের কাছে প্রশংসিত হয়েছে।

প্রধান উপদেষ্টা আশা প্রকাশ করেন যে, তার পরিবারের সদস্য, আত্মীয়স্বজন এবং বন্ধুরা এই ক্ষতি সহ্য করতে পারবেন। তিনি সবাইকে তার জীবন থেকে শিক্ষা নিতে এবং জনগণের কল্যাণ ও গণতন্ত্রের জন্য নিজেদের উৎসর্গ করার আহ্বান জানান।

৯৪ বছর বয়সী সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। তিনি আগেও একাধিকবার এ হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ১৯৭৮ সালে বিএনপিতে যোগ দিয়ে রাজনৈতিক জীবন শুরু করেন। তিনি দলটির প্রতিষ্ঠাতা মহাসচিব ছিলেন। জিয়াউর রহমান সরকারে উপ-প্রধানমন্ত্রী ছিলেন তিনি। ২০০১ সালের ১৪ নভেম্বর বিএনপির মনোনয়নে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী।

২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেন তিনি। পরে তিনি ২০০৪ সালের ৮ মে বিকল্পধারা বাংলাদেশ নামে একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন। বর্তমানে দলটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছিলেন তিনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫