কুড়িগ্রামে পাউবোর মহাপরিচালক

চূড়ান্ত প্রতিবেদন পেলে তিস্তার ভাঙন রোধে কাজ শুরু হবে

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি I কুড়িগ্রাম

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) মহাপরিচালক মুহাম্মদ আমিরুল হক ভূঞা বলেছেন, ‘তিস্তা মহাপরিকল্পনা নিয়ে চীনের বিষয়টি নীতিনির্ধারণী পর্যায়ে রয়েছে। পাশাপাশি বাংলাদেশ সরকারের স্টাডিও শেষ হয়েছে। ড্রাফট ফাইনাল রিপোর্ট পাওয়া গেছে। সেই আলোকে তিস্তার বাম ও ডান তীরে কী কী প্রটেকশন লাগবে সেগুলোর ব্যবস্থা আছে। এছাড়াও আর কী কী করলে ভালো হবে, সেটি তিস্তাপারের মানুষের সঙ্গে কথা বলে চূড়ান্ত প্রতিবেদন দেয়া হবে। এর পরই ভাঙন রোধে কাজ শুরু হবে।’

গতকাল দুপুরে কুড়িগ্রামের রাজারহাট উপজেলায় তিস্তা নদীর ভাঙনকবলিত এলাকা পরিদর্শন ও স্থানীয়দের সঙ্গে মতবিনিময় শেষে তিনি এসব কথা বলেন।

মুহাম্মদ আমিরুল হক ভূঞা বলেন, ‘পরিকল্পনা বাস্তবায়নে দীর্ঘ সময় লাগতে পারে। তার আগে অনুন্নয়ন বাজেট থেকে পর্যাপ্ত বাজেট দিয়ে বন্যার পানি নেমে যাওয়ার পর ভাঙনকবলিত এলাকায় কাজ করা হবে।’

এছাড়া কুড়িগ্রামের ওপর দিয়ে প্রবাহিত ধরলা, দুধকুমার ও ব্রহ্মপুত্র নদের ভাঙন রোধে স্থায়ী প্রকল্প চলমান থাকার কথা জানিয়ে দ্বিতীয় পর্যায়ে ডিপিপিতে ধরলা, ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদী খননের কথা জানান পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক। এ বিষয়ে সরজমিনে তিস্তাপারের মানুষের সঙ্গে কথা বলতে এসেছেন বলেও জানান তিনি।

মতবিনিময় সভায় তিস্তার ভাঙনকবলিত এলাকার মানুষের পাশাপাশি বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ডিন ও রিভারাইন পিপলসের পরিচালক ড. তুহিন ওয়াদুদ।

তিনি বলেন, ‘তিস্তার সব শাখা নদী বন্ধ করে দেয়া হয়েছে। সব উপনদী বন্ধ করে দেয়া হয়েছে। তিস্তার চরিত্র বদলে দেয়া হয়েছে। তারপর থেকে নদীর দুই পাড়ে ভাঙন দেখা দিয়েছে। কতবার নদীর দুই পাড়ে বাঁধ দেয়া হয়েছে, বাঁধ দিয়ে নদী রক্ষা হবে না। বিগত সরকার এখানে মহাপরিকল্পনা বাস্তবায়নের কথা বলেছে। আমাদের সঙ্গে সবাই প্রতারণা করেছে। সব সরকারই প্রতারণা করেছে। তিস্তাপারের মানুষের ভাগ্য ঝুলে রয়েছে ভবিষ্যৎকালে।’ এ সময় দ্রুত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানান ড. তুহিন ওয়াদুদ।

ভাঙন পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালকের সঙ্গে ছিলেন বোর্ডের প্রধান প্রকৌশলী মো. মাহবুবর রহমান, রংপুর বিভাগীয় তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আহসান হাবীব, কুড়িগ্রাম পাউবোর নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান ও উপবিভাগীয় প্রকৌশলী রাফসান জানি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫