প্রতিকূল আবহাওয়া

অস্ট্রেলিয়ায় কমতে পারে গম উৎপাদন

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের শীর্ষ গম সরবরাহকারী দেশগুলোর মধ্যে অন্যতম অস্ট্রেলিয়া। তবে ফ্রস্ট ও শুষ্কতার মতো প্রতিকূল আবহাওয়া পরিস্থিতির কারণে দেশটিতে আগামী দিনগুলোয় শস্যটির উৎপাদন কমতে পারে। ইন্ডাস্ট্রি অ্যানালিস্টদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

‘‌ফ্রস্ট’ হলো পাতলা বরফের স্তর, যা তাপমাত্রা কমে বায়ুমণ্ডলে থাকা জলীয় বাষ্প জমে তৈরি হয়।

প্রতিকূল আবহাওয়ায় অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস, ভিক্টোরিয়া ও দক্ষিণ অস্ট্রেলিয়ায় আবাদযোগ্য জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই কিছু বিশ্লেষক গম উৎপাদনের পূর্বাভাস ২ কোটি ৭০ লাখ টনে নামিয়ে এনেছেন। আগস্টে দেশটিতে আরো বেশি গম উৎপাদনের পূর্বাভাস দিয়েছিলেন বিশ্লেষকরা।

সেপ্টেম্বরের শুরুতে অস্ট্রেলিয়ার ফসল আবাদযোগ্য অঞ্চলগুলোয় আর্দ্রতা তুলনামূলক অনুকূল ছিল। কিন্তু পরবর্তী সময়ে দেশটিতে বৃষ্টিপাত কমে যায়। এমনকি দুই সপ্তাহ আগে অস্ট্রেলিয়ার দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব অংশে ফ্রস্ট পড়ে।

অস্ট্রেলিয়ান ক্রপ ফরকাস্টার্সের (এসিএফ) রড বেকার রয়টার্সকে জানান, অস্ট্রেলিয়ায় গম উৎপাদন তিন কোটি টন বা তার নিচে নেমে যেতে পারে। আগস্টে তিনি ৩ কোটি ১৭ লাখ টন গম উৎপাদনের পূর্বাভাস দিয়েছিলেন। তিনি বলেন, ‘‌এ ক্ষতি কাটাতে দেশে অক্টোবরে বৃষ্টির প্রয়োজন হবে।’

রাবোব্যাংকের বিশ্লেষক ভিটর পিস্তোরিয়া রয়টার্সকে জানান, ফ্রস্টটি ফসল উৎপাদনে অত্যন্ত সংবেদনশীল সময় বীজ বিকাশের সময় আঘাত হেনেছে। এ কারণে অস্ট্রেলিয়ায় গম উৎপাদন কমে ২ কোটি ৭০ লাখ টন থেকে ২ কোটি ৯০ লাখ টনের মধ্যে থাকতে পারে।  আগস্টে তিনি ৩ কোটি ৪ লাখ টনের পূর্বাভাস দিয়েছিলেন।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫