বিশ্ব শিক্ষক দিবসে স্বপ্নদলের প্রযোজনা ‘হেলেন কেলার’

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

ফিচার প্রতিবেদক

‘বিশ্ব শিক্ষক দিবস ২০২৪’-এ শিক্ষাগুরুদের প্রতি আন্তরিক সম্মান জানাতে বিশেষ ফেসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করেছে নাট্যসংগঠন স্বপ্নদল। এতে দিবসটি নিয়ে আলাপচারিতাসহ শিক্ষকের অতিমানবিক প্রেরণা আর শিক্ষার্থীর অসামান্য শ্রদ্ধাজ্ঞাপনের স্মারক ‘হেলেন কেলার’ প্রযোজনার অংশবিশেষের অভিনয়ও প্রদর্শিত হবে।

৫ অক্টোবর বাংলাদেশ সময় রাত ৮টায় লাইভটি স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপনের ফেসবুক আইডি থেকে সরাসরি সম্প্রচার হবে। অতিথি হিসেবে যুক্ত থাকবেন অস্ট্রেলিয়ার রেনেসাঁ ড্রামা সোসাইটি মেলবোর্নের প্রতিষ্ঠাতা কামরুজ্জামান বালার্ক, জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজের প্রভাষক ইউকা ওকুদা, হেলেন কেলারের একক অভিনেত্রী ও সরকারি তিতুমীর কলেজের পদার্থবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক জুয়েনা শবনম, হেলেন কেলারের প্রযোজনা-ব্যবস্থাপক শাখাওয়াত শ্যামল প্রমুখ। সঞ্চালনা করবেন হেলেন কেলারের নির্দেশক জাহিদ রিপন।

প্রতি বছর এদিনে স্বপ্নদল মিলনায়তনে অলোচনা ও মনোড্রামা হেলেন কেলার মঞ্চায়ন করলেও এবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি বন্ধ থাকায় বিকল্প হিসেবে অনলাইনে অনুষ্ঠান আয়োজন করছে।

দৃষ্টি, বাক্ ও শ্রবণপ্রতিবন্ধী হওয়া সত্ত্বেও প্রবল আত্মবিশ্বাস আর শিক্ষয়িত্রী অ্যান স্যুলিভানের অতিমানবিক প্রেরণায় হেলেন কেলারের সব নেতিবাচকতার বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর কাহিনী নিয়ে আবর্তিত স্বপ্নদলের হেলেন কেলার প্রযোজনা। এতে হেলেন কেলারের নিজ শিক্ষয়িত্রী অ্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের ভাষ্যে প্রকাশিত হয় চার্লি চ্যাপলিন-মার্ক টোয়েন-কেনেডি-আইনস্টাইন প্রমুখ বিশ্ববিখ্যাত ব্যক্তিত্বের সান্নিধ্যে তার জীবনের সমৃদ্ধির কথা। উন্মোচিত হয় পাশ্চাত্যের হেলেন কেলারের জীবনে প্রাচ্যের রবীন্দ্রনাথ ঠাকুর তথা রবীন্দ্রদর্শনের প্রবল প্রভাবের প্রকৃত স্বরূপ! উঠে আসে নারী জাগরণ-মানবতাবাদের পক্ষে এবং যুদ্ধ-ধ্বংস-সহিংসতা-বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে তার স্পষ্ট অবস্থানের কথা। এ পর্যন্ত প্রযোজনাটির ৫৪টি মঞ্চায়ন সম্পন্ন হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫