প্রিমিয়ারের জন্য প্রস্তুত অ্যালেক বল্ডউইনের ‘রাস্ট’

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

ফিচার ডেস্ক

অ্যালেক বল্ডউইনের বহুল আলোচিত সিনেমা রাস্ট। ২০২১ সালে নির্মাণের সময় সেটে সিনেমাটোগ্রাফার হ্যালিনা হাচিন্সের মৃত্যুর মধ্য দিয়ে সাড়া পড়ে যায় মিডিয়া মহলে। ‘রাস্ট’-এর শুটিংয়ের প্রপস পিস্তল থেকে গুলি করেন অভিনেতা অ্যালেক বল্ডউইন। সাধারণত নকল গুলি থাকলেও সেদিন ছিল আসল। ওই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে হ্যালিনার মৃত্যুর পাশাপাশি আহত হন সিনেমার পরিচালক জোয়েল সুজা। অবশ্য বল্ডউইন সবসময়ই দাবি করে আসছেন, পিস্তলটি যে আসল তা তিনি ঘুণাক্ষরেও জানতেন না। এত নাটকীয়তার মধ্য দিয়েও শেষ হয়েছে রাস্টের কাজ। আগামী মাসেই সিনেমাটি প্রিমিয়ার হতে যাচ্ছে। পোল্যান্ডের তুরুতে এনারগাক্যামেরিমেজ ইন্টারন্যাশনাল সিনেমাটোগ্রাফি ফিল্ম ফেস্টিভ্যালে হবে রাস্টের প্রদর্শনী।

প্রদর্শনে একটি বিশেষজ্ঞ দল থাকবে। তাদের মধ্যে রয়েছেন পরিচালক জোয়েল সুজা। প্যানেলের মধ্যে থাকবেন বিয়ানকা ক্লাইন ও স্টিফেন লাইটহিল। তারা চলচ্চিত্র সম্পর্কিত বিষয়াবলি নিয়ে আলোচনা করবেন। পাশাপাশি আলোচনা থাকবে নারীর জন্য সিনেমাটোগ্রাফিতে নিরাপত্তা নিয়ে। ক্যামেরিমেজের ঘোষণায় বলা হয়েছে, ‘রাস্ট হলো ১৩ বছর বয়সী এক বালক ও তার ছোট ভাইকে নিয়ে গল্প। ১৮৮০-এর দশকে পিতামাতার মৃত্যুর পর তারা পিতামহের কাছে চলে যায়। সেই পিতামহ আবার ফাঁসির দণ্ডে দণ্ডপ্রাপ্ত। হাচিন্সের চিন্তাভাবনাকে অক্ষুণ্ন রাখতে ক্রুদের পরিশ্রম করতে হয়েছে। সেক্ষেত্রে ভূমিকা রেখেছে ক্লাইন।’

সিনেমাটোগ্রাফার হ্যালিনা হাচিন্সকে উদীয়মান প্রতিভা হিসেবে গণ্য করা হতো। ২০২০ সালে নির্মিত আর্চ এনিমি ও ব্লাইন্ডফায়ার এবং ২০১৯ সালে নির্মিত ডারলিনের জন্য তাকে বিশেষভাবে স্মরণ করা হয়। তাকে মরণোত্তর সম্মাননা হিসেবে আমেরিকা সোসাইটি অব সিনেমাটোগ্রাফারস সংগঠনের সদস্য করা হয়। হ্যালিনা হাচিন্স স্মৃতি বৃত্তি তহবিল গঠন করে এএফআই।

সূত্র: ভ্যারাইটি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫