মোবাইল গেমস স্টোরকে ঘিরে এপিকের নানা উদ্যোগ

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ভিডিও গেম কোম্পানি এপিক গেমস আগস্টে তাদের নিজস্ব মোবাইল অ্যাপ স্টোর ‘এপিক গেমস স্টোর’ চালু করে। অ্যাপ স্টোরের জন্য মোবাইল গেম ডেভেলপারদের ও গেমারদের আকৃষ্ট করতে কয়েকটি উদ্যোগ নিয়েছে কোম্পানিটি। খবর গেমস্পট। 

ভেভেলপারদের আকৃষ্ট করতে সেলফ পাবলিশিং টুল, ফ্রি গেমস প্রোগ্রাম ও আনরিয়েল ইঞ্জিনের কমিশন ফিতে ছাড়ের ব্যবস্থা করেছে এপিক গেমস। এপিক গেমস স্টোরের জেনারেল ম্যানেজার স্টিভ অ্যালিসন বলেন, ‘ছুটির মৌসুমে আমরা আমাদের প্রথম তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন উন্মোচন করতে যাচ্ছি। আশা করছি, এ সময়ের মধ্যে ১০ থেকে ৫০টি অ্যাপ্লিকেশন প্রস্তুত হবে। সবচেয়ে বড় বিষয় হলো, আমরা পেমেন্ট সিস্টেম চালু করতে যাচ্ছি। তবে এর কারণে কিছু অ্যাপ্লিকেশনের উন্মোচন কয়েক মাস পর্যন্ত দেরি হতে পারে।’

তিনি আরো বলেন, অ্যাপ স্টোরটির পরিসর বৃদ্ধির জন্য চলতি বছরের চতুর্থ প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) ফ্রি মোবাইল গেম প্রোগ্রাম শুরু করতে যাচ্ছে এপিক গেমস। পাশাপাশি ব্যবহারকারী ও ডেভেলপারদের জন্য তৃতীয় পক্ষের অ্যাপ, সোশ্যাল ফিচার, ক্রস-প্লাটফর্ম প্লেসহ দুর্দান্ত কিছু বিষয়ও আনতে যাচ্ছে গেম মাধ্যমটি। এসবের মাধ্যমে মোবাইল অ্যাপ স্টোর দ্রুত বৃদ্ধি পাবে। 

বর্তমানে এপিক গেমস স্টোরে প্রতি সপ্তাহে ফ্রি গেমের অফার দিচ্ছে কোম্পানিটি। ফ্রি গেমের অফার কয়েক বছর ধরেই দিয়ে আসছে তারা। অ্যাপ ও ডিজিটাল মার্কেটপ্লেসে গুগল ও অ্যাপলের একচেটিয়া ব্যবসার ধরনের কারণে নিয়মিত সমালোচনা করে আসছে এপিক। তারা অনেকদিন ধরে অ্যাপলের অ্যাপ স্টোরে নিজেদের অ্যাপ উন্মুক্ত করার পরিকল্পনা করছে। কিন্তু অ্যাপলের ৩০ শতাংশ কমিশনের কারণে পরিকল্পনা বাস্তবায়নে বিলম্ব হচ্ছিল। তবে আগস্ট ইউরোপে এপিক আইওএস প্লাটফর্মে নিজেদের অ্যাপ চালু করেছে। আর তা সম্ভব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন ও নতুন ডিজিটাল মার্কেট আইনের কারণে। এদিকে ভিডিও গেম কোম্পানিটি বিশ্বজুড়ে অ্যান্ড্রয়েড প্লাটফর্মে তাদের অ্যাপ পরিচালনা করছে। 

অতিসম্প্রতি গুগল ও দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাংয়ের নামে মামলা করেছে কোম্পানিটি। এপিক গেমসের অভিযোগ, স্যামসাংয়ের অটো ব্লকার ফিচারটি ব্যবহারকারীদের নতুন স্যামসাং ডিভাইসে এপিক গেমস স্টোর ইনস্টল করতে বাধা দিচ্ছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫