অফিসের কম্পিউটারে যেসব কাজ বিপদে ফেলতে পারে

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

পেশাগত কাজের প্রায় প্রতিটি ক্ষেত্রে কম্পিউটার আবশ্যক হয়ে পড়েছে। আর যাদের ডেস্ক জব তাদের প্রায় পুরো কর্মঘণ্টা স্ক্রিনের সামনে ব্যয় করতে হয়। কর্মীদের জন্য যে কম্পিউটার দেয়া হয় তা প্রতিষ্ঠানের সম্পদ। সেজন্য পেশা ও ব্যক্তিগত কাজের মধ্যে ভারসাম্য রেখে ব্যবহার করা জরুরি। মেকইউজঅবের প্রতিবেদনে এমন কয়েকটি কাজ সম্পর্কে বলা হয়েছে যেগুলো অফিসের কম্পিউটারে করা উচিত নয়, করলে বিপদও ডেকে আনতে পারে

ব্যক্তিগত সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার

একটু পরপর সামাজিক যোগাযোগমাধ্যমের নোটিফিকেশনে চোখ বুলিয়ে নেয়ার কাজ অনেকেই করে থাকেন। ফেসবুকসহ অন্যান্য প্লাটফর্ম ব্যবহার অফিসের বস পছন্দ না করলেও কাজের ফাঁকে টুকটাক ঢুঁ যে সবাই দেন তা ওপেন সিক্রেট। তবে এ কাজ অফিসের কম্পিউটারে করা মোটেই উচিত হবে না। এতে কাজ থেকে মনোযোগ যেমন নষ্ট হতে পারে, বসের বকাঝকাও শোনা লাগতে পারে।

ব্রাউজারে পাসওয়ার্ড সংরক্ষণ

ব্রাউজারে যেকোনো অ্যাকাউন্ট লগইনের সময় পাসওয়ার্ড সংরক্ষণ করলে পরবর্তী সময়ের ঝামেলা অনেকটাই কমে যায়। কিন্তু ব্যক্তিগত ডিভাইসের বাইরে কাজটি বিপদে ফেলতে পারে। কাজের সুবিধার্থে অফিসের অধিকাংশ কম্পিউটার একটি সার্ভারে যুক্ত থাকে। কোনো একটি কম্পিউটারের দখল হ্যাকারের হাতে যাওয়ার অর্থ হলো পুরো সার্ভারের অ্যাকসেস চলে যাওয়া। এতে ব্যক্তিগতসহ অফিসের স্পর্শকাতর তথ্য ফাঁস হতে পারে।

ব্যক্তিগত ফাইল সংরক্ষণ

অফিসের কম্পিউটার যে শুধু একটি সার্ভারে যুক্ত থাকে তা-ই নয়, আইটি টিম সহজেই যেকোনো কম্পিউটার অ্যাকসেস করতে পারে। হ্যাকিংয়ের ভয় যেমন রয়েছে, একইভাবে অফিস যেকোনো কম্পিউটার পর্যবেক্ষণ করতে পারে। এজন্য প্রয়োজনে কখনো ব্যক্তিগত কাজ করলেও কোনো ফাইল সংরক্ষণ করা অনুচিত। অন্য কেউ দেখে ফেলার পাশাপাশি হারিয়ে যাওয়ার ভয়ও রয়েছে। 

অনলাইন শপিং

অফিসের কম্পিউটারে অনলাইনে কেনাকাটা বিব্রতকর পরিস্থিতিতে ফেলতে পারে। বসের কাছে অভিযোগ যেতে পারে, কৈফিয়ত দেয়াসহ সুনামও নষ্ট হতে পারে। তাছাড়া অনলাইনে কেনাকাটায় ব্যক্তিগত বেশকিছু তথ্য দেয়ার প্রয়োজন হয়, যা অন্যের হাতে পড়ার সম্ভাবনা তো রয়েছেই।

কম্পিউটার আনলক রাখা

দুপুরের খাবারের সময় হয়েছে। কম্পিউটার আনলক অবস্থায় রেখে যাওয়া বিপদ ডেকে আনতে পারে। প্রতিটি কর্মীর স্বতন্ত্র আইডির সাহায্যে অফিসের সার্ভার বা ওয়েবসাইটে লগইন করা থাকে। এ অবস্থায় অন্য যে কেউ চাইলে ওই কর্মীর আইডি ব্যবহার করে অঘটন ঘটিয়ে ফেলতে পারেন। তদন্ত করা হলে যে আইডি থেকে কাজটি করা হয়েছে তাকেই প্রাথমিকভাবে অভিযুক্ত করা হবে। 

অন্য চাকরির খোঁজ

হতে পারে বর্তমান অফিস পছন্দ নয়। অন্য চাকরি খুঁজতে হচ্ছে। পরিবর্তন করা খুব স্বাভাবিক বিষয়। কিন্তু এ প্রক্রিয়া অফিসের কম্পিউটারে করা মোটেই সমীচীন নয়। নিজস্ব পরিকল্পনা বস বা অন্য সহকর্মী জানার মধ্য দিয়ে ভালো যেকোনো সম্ভাবনা হাতছাড়া হয়ে যেতে পারে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫