সিঙ্গাপুরে কর্মী ছাঁটাই করেছে স্যামসাং

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

বিশ্বের শীর্ষ স্মার্টফোন, টেলিভিশন ও মেমোরি চিপ নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস সিঙ্গাপুরে কর্মী ছাঁটাই করেছে। কোম্পানির এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ঠিক কত সংখ্যক কর্মীকে ছাঁটাই করা হয়েছে তা জানানো হয়নি। বিশ্বজুড়ে কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনার অংশ হিসেবে এ সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। খবর স্ট্রেইটস টাইমস।  

বুধবার সিঙ্গাপুরভিত্তিক ওই মুখপাত্র বলেন, সিঙ্গাপুরে পরিচালনা সক্ষমতা সমন্বয় ও উন্নত করতে কর্মী ছাঁটাই করছে স্যামসাং ইলেকট্রনিকস।

নাম অপ্রকাশিত রাখার শর্তে ছাঁটাই হওয়া স্যামসাংয়ের এক কর্মী বলেন, ‘কর্মী ছাঁটাইয়ের খবর ছড়িয়ে পড়লে সবার মধ্যে গম্ভীর পরিবেশ তৈরি হয়। ছাঁটাই সম্পর্কে আমাকে ১ অক্টোবর জানানো হয়। সেদিন আমাকে ডাকা হয়। মিটিং রুমে প্রবেশ করি। সেখানে আগে থেকেই আমার বস ও এইচআর বসেছিলেন।’

এক বছরের বেশি সময় ধরে সিঙ্গাপুরে স্যামসাংয়ের সঙ্গে যুক্ত থাকা ওই কর্মী বলেন, ‘ম্যানেজমেন্টের পক্ষ থেকে আমার সঙ্গে আগে কোনো ধরনের যোগাযোগ করা হয়নি। তবে আমরা খুব একটা বিস্মিতও হইনি। স্যামসাংয়ের কর্মী ছাঁটাইসংক্রান্ত প্রতিবেদন কয়েক সপ্তাহ আগে সংবাদপত্রে দেখেছিলাম। তবে ছাঁটাইয়ের জন্য যে প্যাকেজ অফার করা হয়েছে, তা আমার কাছে যুক্তিযুক্তই মনে হয়েছে।’

ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি সামগ্রিক কর্মী সংখ্যা কমানোর লক্ষ্যে বৃহত্তর বিশ্বব্যাপী পুনর্গঠনের অংশ হিসেবে দক্ষিণ-পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডভিত্তিক কর্মী ছাঁটাই করছে। ছাঁটাইয়ের বিষয়টি ১ অক্টোবর জানানো হয়। বিশ্লেষকদের পূর্বাভাস অনুযায়ী, অঞ্চলটিতে ১০ শতাংশ পর্যন্ত কর্মী ছাঁটাই করা হতে পারে। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫