নূর নাহিয়ান: বাংলাদেশের প্যারা স্পোর্টস সেক্টরে পরিবর্তনের অগ্রদূত

প্রকাশ: অক্টোবর ০৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

নূর নাহিয়ান প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও অন্তর্ভুক্তির ক্ষেত্রে একজন অগ্রগামী নেতা। গতকাল বৃহস্পতিবার (৩ অক্টোবর) ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ‘অ্যালামনাই টক: আমেরিকান ডাইভার্সিটি থ্রো বাংলাদেশী ভয়েস’ শীর্ষক অনুষ্ঠানে তিনি অংশ নেন। সৈয়দা কাশফি চৌধুরী সঞ্চালনায় অনুষ্ঠানের আলোচনায় নূর অনুপ্রেরণামূলক যাত্রা এবং বিশেষ করে খেলাধুলার মাধ্যমে বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়নে তার লক্ষ্য নিয়ে কথা বলেন।

নূর বাংলাদেশের প্যারা স্পোর্টস সম্প্রদায়ের প্রবীণ নেতা ও ক্রীড়া সংগঠক, পরিবর্তন আনার জন্য তার জীবন উৎসর্গ করেছেন। ২০০৮ সালে একটি দুর্ঘটনার ফলে নূর হুইলচেয়ার-নির্ভর হয়ে যান, তবে শারীরিক প্রতিবন্ধকতা তাকে দমাতে পারেনি। বরং এটি তার জীবনের একটি নতুন মিশনের সূচনা করে—প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সুযোগ তৈরি করা এবং সমাজে অন্তর্ভুক্তির পথে প্রতিবন্ধকতাগুলো দূর করা।

২০১৫ সালে তিনি হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন অব বাংলাদেশ (ডব্লিউসিডব্লিউএবি) প্রতিষ্ঠা করেন, যা সারা দেশে হুইলচেয়ার ক্রিকেট প্রচার করতে সহায়তা করে। তার এ প্রচেষ্টা এখানেই থেমে যায়নি। তিন বছর পরে নূর বাংলাদেশ হুইলচেয়ার স্পোর্টস ফাউন্ডেশন (বিডব্লিউএসএফ) প্রতিষ্ঠা করেন, যা বর্তমানে ১০০ জনেরও বেশি প্যারা-অ্যাথলেটকে ৯টি ভিন্ন খেলায় অংশগ্রহণের সুযোগ দিচ্ছে। বিডব্লিউএসএফের সভাপতি হিসেবে নূর বাংলাদেশের প্রতিবন্ধী ক্রীড়াবিদদের জন্য আশার প্রতীক হয়ে উঠেছেন।

আজকের আলোচনায় নূর তার অংশগ্রহণের অভিজ্ঞতা শেয়ার করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আন্তর্জাতিক ভিজিটর লিডারশিপ প্রোগ্রামে (আইভিএলপি) ২০২৪ সালে, যা তার জীবনে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছে। ‘এটি আমার প্রথম যুক্তরাষ্ট্র সফর ছিল’ উল্লেখ করে বলেন, তিনি ওয়াশিংটন ডিসি, কানসাস সিটি, ডেট্রয়েট এবং সান দিয়েগোতে ভ্রমণ করেছেন। নূর যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংগঠনের কাছ থেকে স্বেচ্ছাসেবী কার্যক্রম ও যুব সম্পৃক্ততার বিষয়ে শেখার অভিজ্ঞতা শেয়ার করেন এবং বাংলাদেশের তরুণ প্রজন্মের জন্যও এ ধরনের কার্যক্রম গ্রহণের গুরুত্ব তুলে ধরেন।

আইভিএলপি প্রোগ্রাম থেকে নূরের অন্যতম গুরুত্বপূর্ণ শিক্ষা ছিল সম্প্রদায়-ভিত্তিক স্বেচ্ছাসেবামূলক কার্যক্রমের ভূমিকা। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে পার্থক্য তুলে ধরে নূর জোর দিয়ে বলেন, বাংলাদেশের তরুণরা যদি সঠিক দিকনির্দেশনা পায় তবে তারা সামাজিক পরিবর্তনের চালিকাশক্তি হয়ে উঠতে পারে। তিনি প্রস্তাব দেন যে স্কুল পর্যায়ে কমিউনিটি সার্ভিসকে পাঠ্যক্রমের অংশ হিসেবে অন্তর্ভুক্ত করা হলে তা তরুণদের মধ্যে দায়িত্বশীলতার বোধ তৈরি করতে পারে, যা তাদের ভবিষ্যতের নেতা ও সমাজের জন্য কার্যকর করতে সহায়ক হবে।

অনুষ্ঠানে নূর বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য আরো উন্নত সুযোগ নিশ্চিত করার বিষয়েও কথা বলেন। তিনি যুক্তরাষ্ট্রের ভ্রমণ থেকে প্রাপ্ত অভিজ্ঞতা শেয়ার করেন, যেখানে ওয়াশিংটন ডিসিতে তিনি প্রথমবারের মতো দেখেন কীভাবে অ্যাকসেসযোগ্য অবকাঠামো প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনকে সহজ করতে পারে। ‘অ্যাকসেসিবিলিটি নিশ্চিত করা অত্যন্ত জরুরি’ উল্লেখ করে তিনি বাংলাদেশের নীতিমালা কার্যকর করার মাধ্যমে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য সুযোগ-সুবিধার ফাঁক কমানোর ওপর জোর দেন।

নূর শুধুমাত্র খেলাধুলা নয়, সব ক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের পূর্ণাঙ্গ অংশগ্রহণ নিশ্চিত করার কথা বলেন। তিনি ডিজিটাল অ্যাকসেসিবিলিটির গুরুত্ব তুলে ধরেন এবং বলেন যে সব ডিজিটাল প্লাটফর্মকে এমনভাবে তৈরি করতে হবে যাতে প্রতিবন্ধী ব্যক্তিরা সহজেই সেসব ব্যবহার করতে পারে এবং প্রয়োজনীয় তথ্য পেতে পারে।

ভবিষ্যৎ নিয়ে কথা বলতে গিয়ে নূর বাংলাদেশের জন্য একটি বিশেষ প্যারা-স্পোর্টস একাডেমি প্রতিষ্ঠার আকাঙ্ক্ষার কথা জানান। আইভিএলপি প্রোগ্রামে তার অর্জিত অভিজ্ঞতা থেকে অনুপ্রাণিত হয়ে, বিশেষ করে সান দিয়েগোর অ্যাডাপটিভ স্পোর্টস ফাউন্ডেশনের সঙ্গে সাক্ষাতের সময় তিনি উপলব্ধি করেন যে একটি প্যারা-স্পোর্টস একাডেমি দেশের ক্রীড়াবিদদের জন্য কতটা প্রয়োজনীয়।

নূর বলেন, ‘আমাদের এমন একটি জায়গা দরকার, যেখানে তারা প্রশিক্ষণে মনোনিবেশ করতে পারবে।’ তার স্বপ্ন এমন একটি প্রতিষ্ঠান তৈরি করা, যেখানে খেলোয়াড়রা প্রশিক্ষণ নিতে পারবে, আবাসন সুবিধা পাবে ও আর্থিক সহায়তা পাবে, যা তাদেরকে উদ্বেগমুক্ত করে খেলার সুযোগ দেবে।

ব্যক্তিগত বিপর্যয়কে অতিক্রম করে নেতৃত্বের জায়গায় পৌঁছানো নূর নাহিয়ান আজ অনেকের জন্য অনুপ্রেরণার নাম। খেলাধুলায় তার নেতৃত্ব ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য সুযোগ তৈরি করার জন্য তার অনবদ্য প্রচেষ্টা ভবিষ্যতে আরো অনেককে এগিয়ে নিয়ে যাবে।

নূরের মতো নেতার হাত ধরে বাংলাদেশে অন্তর্ভুক্তির পথ আরো উজ্জ্বল হয়ে উঠছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫