ঢাবি নৃবিজ্ঞান বিভাগে নারী শিক্ষার্থীদের ফুটবল প্রিমিয়ার লীগ অনুষ্ঠিত

প্রকাশ: অক্টোবর ০৪, ২০২৪

বণিক বার্তা অনলাইন

দীর্ঘ ৩২ বছরের পথচলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃবিজ্ঞান বিভাগের। এ বিভাগে লেখাপড়ার পাশাপাশি আনন্দমুখর পরিবেশের জন্য বছর জুড়ে আয়োজিত হয়ে থাকে নানা ধরনের সাংস্কৃতিক ও খেলাধুলার আয়োজন।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের জন্য খেলাধুলার পাশাপাশি  চল শুরু হয়েছে ছাত্রীদের জন্য আয়োজিত বিভিন্ন খেলার। এরই ধারাবাহিকতায় সুস্বাস্থ্য ও বিনোদনের জন্য নারী শিক্ষার্থীদের ব্যাপক আগ্রহে ২০২২ সালে প্রথম ক্রিকেট টুর্নামেন্ট আয়োজনের মধ্য দিয়ে নৃবিজ্ঞান বিভাগে ছাত্রীদের খেলাধুলার যাত্রা শুরু হয়। এরপর একে একে পরপর দুই বছর আয়োজিত হয় দুইটি ব্যাডমিন্টন টুর্নামেন্ট।

নারী শিক্ষার্থীদের জন্য এ বছর একটি ফুটবল ম্যাচের আয়োজন করেছে ঢাবির নৃবিজ্ঞান বিভাগ। বৃহস্পতিবার (৩ অক্টোবর) অ্যানথ্রোপলজি প্রিমিয়ার লীগ-২০২৪ শীর্ষক এই আয়োজনে মুখোমুখি হয়েছিল নারীদের দুইটি দল— বেনেডিক্ট ব্রিগেডস্ ও মিড মার্ভেলস্। এই দুইটি দলের মালিক ছিলেন দুইজন করে শিক্ষক।

টুর্নামেন্টের শুরুতে সকল আগ্রহী নারী শিক্ষার্থীরা বিভাগে নাম জমা দেয়ার পর এক নিলামে খেলোয়াড়দের নির্ধারিত পরিমাণের কাল্পনিক টাকার মাধ্যমে ক্রয় করে নেন দলের মালিকরা। তিন দিনের অনুশীলনের মধ্য দিয়ে প্রস্তুতি নেন দুই দলের মোট ২৭ জন নারী শিক্ষার্থী। খেলাটি পরিচালনা করেন পেশাদার রেফারি মো. জালাল উদ্দিন। 

প্রাণবন্ত এক আয়োজনের মধ্যে দিয়ে মঙ্গলবার বিকাল ৪ টার সময় জগন্নাথ হলের মাঠে, ফারহা রহমান ও আতেকা জোয়ারদারের নেতৃত্বে মুখোমুখি হয় মিড মার্ভেলস্ ও বেনেডিক্ট ব্রিগেডস্। জমজমাট এক ম্যাচের পুরোটা জুড়ে ছিল সহপাঠী ও শিক্ষকদের সমর্থনের উল্লাস। ০-০ গোলে খেলা শেষ পর্যন্ত টাই ব্রেকারে গড়ালে ৬ষ্ঠ শটে গিয়ে মিড মার্ভেলস্ এর হয়ে গোল করেন নীল সাহা এবং অপর দলের টানা ৬টি শট রোধ করে দিয়ে শেষ পর্যন্ত প্লেয়ার অফ দি ম্যাচ হয়েছেন মিড মার্ভেলস্ এর সানজিদা চৌধুরী অরিন। 

এ সময় আয়োজনে উপস্থিত ছিলেন ঢাবি নৃবিজ্ঞান বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. রাফিউল ইসলাম, অধ্যাপক হাসান এ. শাফী, অধ্যাপক ড. জোবাইদা নাসরিন, অধ্যাপক ড. এস. এম. আরিফ মাহমুদ, সহযোগী অধ্যাপক ড. কাজী শাহেদুল হালিম ও সহকারী অধ্যাপক সৈয়দ আরমান হোসেনসহ অন্যান্য শিক্ষকরা। খেলা শেষে পুরস্কার বিতরণীর সময় শিক্ষার্থীদের হাতে মেডেল ও ট্রফি তুলে দেন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক মো. রাফিউল ইসলামসহ অন্যান্য শিক্ষকরা। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫