গাজীপুরে দুই কারখানার শ্রমিকদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া ও ভাংচুর

প্রকাশ: অক্টোবর ০৪, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি I গাজীপুর

গাজীপুরে দুই কারখানার শ্রমিকদের মধ্যে ধাওয়া-পাল্টাধাওয়ার ঘটনা ঘটেছে। গতকাল সিটি করপোরেশনের জিরানী এলাকায় রেডিয়াল ইন্টারন্যাশনাল লিমিটেড ও আইরিশ ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকদের মধ্যে এ ঘটনা ঘটে। এ সময় দুটি কারখানায় পাল্টাপাল্টি ভাংচুর চালানো হয়। পরে শ্রমিকরা কালিয়াকৈর-নবীনগর সড়ক কিছু সময় অবরোধ করে রাখেন।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কাশিমপুর থানার ওসি জাহিদুল ইসলাম জানান, বেতন, টিফিন ও ছুটির ভাতা বাড়ানোর দাবিতে রেডিয়াল ইন্টারন্যাশনাল লিমিটেড কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তারা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন। এ সময় তাদের সঙ্গে আন্দোলনে যোগ দেয়ার জন্য পাশের আইরিশ ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকদের আহ্বান জানান। তবে সাড়া না পেয়ে আইরিশ ফ্যাশন কারখানা ভাংচুর করেন রেডিয়ালের শ্রমিকরা। এর প্রতিবাদে গতকাল সকাল সাড়ে ৮টার দিকে আইরিশ ফ্যাশন লিমিটেড কারখানার শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। একপর্যায়ে তারা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন। এ সময় বিক্ষুব্ধ শ্রমিকরা রেডিয়াল ইন্টারন্যাশনাল লিমিটেড কারখানায় ভাংচুর করেন। এ পরিস্থিতিতে গতকালের জন্য কারখানা দুটির শ্রমিকদের ছুটি দেয় কর্তৃপক্ষ।

গাজীপুর শিল্পাঞ্চলের পুলিশ সুপার মো. সারোয়ার আলম জানান, শিল্প পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা শ্রমিকদের সঙ্গে কথা বলে বিষয়টি সমাধান করেন। পরে চন্দ্রা-নবীনগর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়। জেলার আটটি কারখানা বন্ধ রয়েছে।

এদিকে সাভারের আশুলিয়ায় অধিকাংশ পোশাক কারখানার শ্রমিকরা কাজে ফিরেছেন। তবে এখনো ১৫টি পোশাক কারখানা বন্ধ রয়েছে। গতকাল আশুলিয়া শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, আশুলিয়ার পরিস্থিতি অনেকটা শান্ত। গতকাল কোথাও থেকে কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। কারখানার নিরাপত্তায় পুলিশ ও সেনাবাহিনী মোতায়েন রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫