ওটিটিতে কাজ করে তৃপ্তি পাওয়া যায়

প্রকাশ: অক্টোবর ০৪, ২০২৪

ফিচার প্রতিবেদক

টিভি পর্দার বরেণ্য অভিনেতা জাহিদ হাসান। দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় কাজ উপহার দিয়ে দর্শকের মনে জায়গা করে নিয়েছেন তিনি। ছোট ও বড় পর্দার নন্দিত এ অভিনেতা একের পর এক ভিন্নধর্মী চরিত্রে নিজেকে উপস্থাপন করে পৌঁছে গেছেন অনন্য উচ্চতায়। তিনবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গুণী অভিনেতা জাহিদ হাসানের আজ জন্মদিন। ৫৭ বছরে পা রাখলেন তিনি।

১৯৬৭ সালের আজকের এ দিনে সিরাজগঞ্জ শহরে জন্মগ্রহণ করেন জাহিদ হাসান। তার বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন একজন কাস্টমস কর্মকর্তা ও মা হামিদা বেগম ছিলেন একজন গৃহিণী। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাহিদ হাসান সবার ছোট। নব্বইয়ের দশক থেকে দেশের প্রথম সারির অভিনেতাদের একজন তিনি।

অভিনয় জীবনের শুরু থেকে ভিন্নধর্মী নাটক ও চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন। বিশেষ করে হুমায়ূন আহমেদ পরিচালিত ‘শ্রাবণ মেঘের দিন’ তার অভিনীত অন্যতম শ্রেষ্ঠ চলচ্চিত্র। এ চলচ্চিত্রে মতি চরিত্রে অভিনয়ের জন্য তিনি শ্রেষ্ঠ অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। টেলিভিশন ও চলচ্চিত্রে বিভিন্ন ধারার চরিত্রে অভিনয় করেন তিনি।

তবে দর্শকের কাছে তার অন্য চরিত্রগুলোর পাশাপাশি কৌতুক চরিত্র বেশি আদরণীয়। তার বিখ্যাত কৌতুক চরিত্র ছিল হুমায়ূন আহমেদ পরিচালিত ‘মন্ত্রী মহোদয়ের আগমন’ টেলিফিল্মে মফিজ নামক একটি পাগলের চরিত্র।

তিনি স্কাউটের সঙ্গে যুক্ত ছিলেন। সেখানে অভিনয় করতেন। সিরাজগঞ্জ তরুণ সম্প্রদায় নাট্যদলে যোগ দিয়ে দলের সঙ্গে উত্তরবঙ্গের বিভিন্ন স্থানে মঞ্চনাটকে অভিনয় করেন।

সে সময় তিনি ‘সাত পুরুষের ঋণ’ মঞ্চনাটকে নিয়মিত অভিনয় করেন। ১৯৮৪ সালে ১০ আগস্ট মঞ্চনাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচার হয়।

১৯৮৬ সালে আবদুল লতিফ বাচ্চুর পরিচালনায় বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকার যৌথ প্রযোজনার ‘বলবান’ ছায়াছবিতে অভিনয়ের মাধ্যমে জাহিদ হাসানের বড় পর্দায় অভিষেক হয়। তিনি ১৯৯০ সালে টেলিভিশনে অভিনয় শুরু করেন। এর আগে তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ টেলিভিশনে অভিনয়ের অডিশন দেন। তার অভিনীত প্রথম টেলিভিশন নাটক ‘জীবন যেমন’। আলিমুজ্জামান দুলু প্রযোজিত নাটকটি ১৯৯০ সালে বাংলাদেশ টেলিভিশনে প্রচার হয়। নাটকটি তার জীবনে রূপ পরিবর্তন করে দেয়। ১৯৯০ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প সমাপ্তি অবলম্বনে নির্মিত সমাপ্তি টেলিফিল্মে প্রধান চরিত্রে অভিনয় করেন। নাটকটির চিত্রনাট্য রচনা করেছিলেন অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।

হুমায়ূন আহমেদ পরিচালিত টেলিফিল্ম ‘নক্ষত্রের রাত’, ‘মন্ত্রী মহোদয়ের আগমন’, ‘সমুদ্র বিলাস প্রাইভেট লিমিটেড’, ‘আজ রবিবার’ তাকে জনপ্রিয়তার শীর্ষে নিয়ে আসে। 

এছাড়া তিনি হুমায়ূন আহমেদের ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

অভিনয়ের পাশাপাশি তিনি নাটক পরিচালনাও করেছেন। তার পরিচালিত প্রথম মেগা ধারাবাহিক ‘লাল নীল বেগুনি’। তার পরিচালিত অন্যান্য টেলিভিশন ধারাবাহিক হলো ‘ঘুঘুর বাসা’, ‘চোর কুটুরি’, ‘একা’ ও ‘ছন্নছাড়া’। তার পরিচালিত টেলিভিশন নাটক ও টেলিছবিগুলো হলো ‘রুমঝুম’, ‘বোকা মানুষ’, ‘ব্যবধান’, ‘স্বপ্নের গ্রহ’, ‘অপু দ্য গ্রেট’, ‘প্রাইভেট ডিটেকটিভ’ ও ‘বাউন্ডুলে এক্সপ্রেস’।

জাহিদ হাসান অভিনেত্রী সাদিয়া ইসলাম মৌয়ের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাদের দুই সন্তান রয়েছে। মেয়ের নাম পুষ্পিতা ও ছেলের নাম পূর্ণ। স্ত্রী ও সন্তানদের নিয়ে তিনি ঢাকায় বসবাস করেন। তার ‘পুষ্পিতা প্রডাকশন লিমিটেড’ নামক একটি প্রযোজনা সংস্থা রয়েছে।

এদিকে অনেক দিন ধরেই নাটকে অনিয়মিত তিনি। কালেভদ্রে শোনা যায় নতুন নাটকে কাজ করার কথা। তিনি এখন মনোযোগী অনলাইন প্লাটফর্মের জন্য নির্মিত কাজে। সম্প্রতি যুক্ত হয়েছেন নতুন তিনটি কনটেন্টে। 

এর মধ্যে দুটি ওয়েব সিরিজ ও একটি ওয়েব ফিল্ম। জাহিদ হাসান বলেন, ‘কাজগুলো নিয়ে এরই মধ্যে পরিচালকদের সঙ্গে আলোচনা চূড়ান্ত হয়েছে। পরিচালক রায়হান রাফীর দুটি ও তানিম নূরের একটি কাজ। তবে ‘‘পালাবি কোথায়’’ নামে একটি কাজ করেছি, বাকি দুটির নাম জানাতে পারছি না। সেগুলোর নাম পরিবর্তনের সম্ভাবনা আছে। সবকিছু ঠিক থাকলে আগামী মাসেই শুটিং শুরু করব। ভালো কাজের ব্যাপারে ওদের (দুই নির্মাতার) অনেক চেষ্টা আছে। তবে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে, ওরা সম্মানটা অনেক বেশি দেয়, এটাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

অনলাইন কনটেন্টের কাজে আগ্রহের কারণ জানিয়ে এ অভিনেতা বলেন, ‘বেশ যত্ন ও আন্তরিকতা নিয়ে ওটিটির কাজগুলো হয়। সময় নিয়ে এসব কাজ করার কারণে মানের ক্ষেত্রেও খুব একটা আপস করে না পরিচালক ও প্রযোজনা প্রতিষ্ঠান। তাই কাজ করে এক ধরনের তৃপ্তি পাওয়া যায়। ওটিটিতে তাই মনোযোগী হচ্ছি।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫