যেসব কারণে কম্পিউটার দীর্ঘক্ষণ স্লিপ মোডে রাখার চেয়ে বন্ধ করা ভালো

প্রকাশ: অক্টোবর ০৪, ২০২৪

আমাদের দৈনন্দিন কাজকর্ম কম্পিউটার ছাড়া কল্পনাই করা যায় না। ব্যবহারের সময় সাময়িক বিরতির প্রয়োজনে কম্পিউটারে স্লিপ মোড ফিচার ব্যবহার করা হয়। তবে অনেক ব্যবহারকারী রাতের বেলা কম্পিউটার চালু রেখে বা স্লিপ মোড অন করে ঘুমিয়ে যান। একই ব্যাপার দিনেরও বেলায়ও ঘটতে পারে। এভাবে দীর্ঘক্ষণ স্লিপ বা আইডল মোডে কম্পিউটার চালিয়ে রাখার বেশকিছু খারাপ দিক আছে। স্লিপ মোড অন রাখার অর্থ কম্পিউটারটি সচল রয়েছে এবং একাধিক ব্যাকগ্রাউন্ড অ্যাপ কাজ করছে, যা দীর্ঘমেয়াদে ডিভাইসের ক্ষতি করতে পারে। তাই সুনির্দিষ্ট কিছু কারণে কম্পিউটার দীর্ঘক্ষণ স্লিপ মোডে রাখার চেয়ে একেবারে বন্ধ করে ফেলা ভালো। হাউ টু গিকের প্রতিবেদনে এমন কিছু কারণ তুলে ধরা হয়েছে—

বিদ্যুৎ সাশ্রয়

স্লিপ মোড বা আইডল অবস্থায় কম্পিউটার খুব কম বিদ্যুৎ ব্যবহার করলেও সম্পূর্ণ বন্ধ অবস্থায় সে সুযোগ নেই, তাই বিদ্যুৎ সাশ্রয়ের এটি একটি ভালো উপায়। যদিও বিদ্যুৎ সাশ্রয় নির্ভর করে কম্পিউটারের বিদ্যুৎ ব্যবহার এবং প্রতি ইউনিট বিদ্যুতের দামের ওপর। একটি কম্পিউটার বছরে কত ইউনিট খরচ করে এবং সে খরচ সাশ্রয়ী মূল্যের কিনা তা সবার আগেই বিবেচনা করতে হবে।

যন্ত্রাংশের স্থায়িত্ব বাড়ানো

কম্পিউটারের বিভিন্ন যন্ত্রাংশের একটি নির্দিষ্ট সময় পর্যন্ত কাজ করার ক্ষমতা থাকে। কম্পিউটার চালু থাকা অবস্থায় যন্ত্রাংশগুলোর ওপর চাপ পড়ে এবং সময়ের সঙ্গে সঙ্গে এগুলোর স্থায়িত্ব কমতে থাকে। যদিও এখনকার এসএসডিগুলোয় যান্ত্রিক অংশ নেই। তবু কিছু যন্ত্রাংশ যেমন কুলিং পাম্প বা ফ্যান চালু অবস্থায় ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই দীর্ঘক্ষণ স্লিপ মোডে রাখার চেয়ে কম্পিউটার বন্ধ রাখা যন্ত্রাংশের স্থায়িত্বের জন্য ভালো।

ভুল আপডেট থেকে রক্ষা

কোনো ভুল আপডেটের কারণে কম্পিউটারে সমস্যা দেখা দেয়া খুবই বিরক্তিকর। যদিও এটি ছোটখাটো সমস্যা তৈরি করতে পারে। তবু এতে সারাদিনের কাজের পরিকল্পনা নষ্টের আশঙ্কা থাকে। ধরনের আপডেট বেশির ভাগ ক্ষেত্রে নিজে থেকেই সমাধান হয়ে যায়। তবে অধিকাংশ ক্ষেত্রে সমস্যাপূর্ণ আপডেটের খবর আগে থেকে পাওয়া সম্ভব হয় না। এতে বাড়তি বিড়ম্বনা পোহানোর সম্ভাবনা রয়েছে। এর থেকে বাঁচতেও কম্পিউটারের আপডেট সেটিংয়ে নজর রাখা যেতে পারে।

হ্যাকিং থেকে নিরাপত্তা

স্লিপ মোডে থাকলেও কম্পিউটার হ্যাকিংয়ের ঝুঁকি থেকে মুক্ত থাকে না। কিন্তু বন্ধ থাকা অবস্থায় তা হ্যাক করা সম্ভব নয়। রাতের বেলা কম্পিউটার বন্ধ রাখলে হ্যাকারদের আক্রমণ করার সময় সীমিত হয়ে যায়। এছাড়া কম্পিউটার ব্যবহার করার সময় হ্যাকার আক্রমণ করলে সেটি তাড়াতাড়ি দৃষ্টিগোচর হওয়ার সম্ভাবনা বেশি।

শব্দদূষণ কমানো

যারা শোয়ার ঘরে কম্পিউটার রাখেন, তাদের জন্য কম্পিউটারের ফ্যান বা কুলারের শব্দ বা অন্যান্য যান্ত্রিক আওয়াজ ঘুমের সমস্যার কারণ হতে পারে। যদিও অনেকের কাছে শব্দটি এক ধরনেরহোয়াইট নয়েজ হিসেবে কাজ করে। তবু বেশির ভাগ মানুষই রাতের ঘুমের জন্য নিস্তব্ধ পরিবেশ পছন্দ করেন।

অনেকে জরুরি কারণে রাতেও কম্পিউটার চালু রাখেন। তা হতে পারে বড় কোনো গেম ডাউনলোড করা বা মিডিয়া সার্ভার হিসেবে কম্পিউটার ব্যবহার করতে। তবে কম্পিউটার যদি কোনো কাজ না করেই সারা রাত চালু থাকে, সেক্ষেত্রে তা বন্ধ রাখাই ভালো।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫