আয়কর ব্যবস্থাপনাকে শতভাগ অনলাইন করতে হবে— এনবিআর চেয়ারম্যান

প্রকাশ: অক্টোবর ০৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

আয়করদাতাদের ভোগান্তি কমাতে আয়কর ব্যবস্থাপনাকে শতভাগ অনলাইন করতে হবে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. আবদুর রহমান খান। এতে আয়কর বিভাগের দুর্নাম ঘুচবে বলেও মনে করছেন তিনি।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকালে চট্টগ্রামের আগ্রাবাদে আয়কর কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান দুই দিনের সফরে চট্টগ্রাম এলে বৃহস্পতিবার আয়কর বিভাগের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসেন। এ সময় জাতীয় রাজস্ব বোর্ডের উদ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মো. আবদুর রহমান খান বলেন, আয়কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের খেয়াল রাখতে হবে আয়কর দিতে এসে আয়করদাতারা যেন কোনো সমস্যায় না পড়েন। একই ব্যক্তি যাতে বার বার অডিটের নামে হয়রানিতে না পড়েন সেটিও খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, কর্মকর্তাদের ব্যক্তিগত আক্রোশ বা পছন্দের ওপর ভিত্তি করে আয়করদাতাদের প্রতি নানা ক্ষেত্রে বৈষম্য করা হয়েছে। এখন থেকে এসব বিষয়ে নজরদারি করবে রাজস্ব বোর্ড। আয়করদাতারা যাতে কর দিতে গিয়ে কোনো ঝামেলায় না পড়েন সে বিষয়টি নিশ্চিত করা হবে। প্রত্যেক কর্মকর্তা-কর্মচারীর বিষয়ে ঊর্ধ্বতনদের নজরদারি রয়েছে।

পাশাপাশি মানুষ যাতে ঘরে বসে অনলাইনে কর দিতে পারে, সে বিষয়টি সামনে এগিয়ে নেয়ার কাজ চলছে বলে উল্লেখ করেন মো. আবদুর রহমান খান। তিনি জানান এরই মধ্যে ঢাকায় ৫০ হাজার মানুষ অনলাইনে আয়কর দিয়েছে। এ সংখ্যা বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেন তিনি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫