আমাদের কটূক্তি করায় সাইবার আইনে মামলা হয়েছে, এটা বিব্রতকর— নাহিদ

প্রকাশ: অক্টোবর ০৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

সাইবার নিরাপত্তা আইনে আমাদের পক্ষে দুটি মামলা হয়েছে। এটি আমাদের জন্য সত্যিই ব্রিবতকর। যেখানে আমরা আইনটি বাতিল চাইছি সেখানে এই আইনে বাংলাদেশে কারো বিরুদ্ধে মামলা হওয়া উচিত নয়। আজ বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাজধানীতে আয়োজিত ‘সাইবার নিরাপত্তা আইন’ সংশোধন শীর্ষক এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা নাহিদ ইসলাম। অনুষ্ঠানে আইন উপদেষ্টা আসিফ নজরুল, টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, আইনজীবী শিশির মোহাম্মদ মনির, সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট শহীদুল আলম উপস্থিত ছিলেন।

নাহিদ ইসলাম বলেন, সাইবার নিরাপত্তায় করা আইনগুলো বাতিল না করে আসলে উপায় নেই। কয়েকদিন আগে জানতে পারলাম, আমাদের কয়েকজনকে নাকি কেউ কটূক্তি করেছে। সে জন্য তাদের বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে মামলাও হয়েছে দুটি। এসব মামলা কারা করেছে আমরা জানি না, তাদের চিনিও না। এ ধরনের ঘটনা আমাদের জন্য বিব্রতকর। যেখানে আমরা এই কালাকানুন বাতিলের কথা বলছি, কারো বিরুদ্ধে এসব আইনে ব্যবস্থা নেয়ার পক্ষে আমরা নই, সেখানে আমাদের পক্ষ হয়ে এসব আইনে মামলা হওয়া আমাদের জন্য বিব্রতকর।

নাহিদ ইসলাম আরো বলেন, এই আইনকে আমরা যতভাবেই সংশোধন করি না কেন, এর প্রতি মানুষের আস্থা আর বিশ্বাস আসবে না। সবকিছু সংশোধন করে যদি নামটিও রেখে দেই তাহলেও মানুষের মধ্যে এই আইন নিয়ে অনাস্থা থেকে যাবে। ফলে এই আইন বাতিল করে সাইবার সুরক্ষার প্রস্তাবগুলো আমলে নিয়ে কাজ করা উচিত। এই আইনগুলো খুব তাড়াহুড়ো করে তৈরি করা হয়েছে। আমরা যেন তাড়াহুড়ো করে সেটি বাতিল করতে গিয়ে কোনো ভুল করে না ফেলি। নতুন আইন তৈরির ক্ষেত্রেও তাড়াহুড়ো না করে, সবার মতামতের ভিত্তিতে একটি বাস্তবায়নযোগ্য এবং বাস্তবসম্মত আইন তির করতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫