নরসিংদী জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে হামলা, ৫ আইনজীবী আহত

প্রকাশ: অক্টোবর ০৩, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, নরসিংদী

একটি হত্যা মামলা দায়ের এবং উক্ত মামলা প্রত্যাহারের ঘটনাকে কেন্দ্র করে গতকাল বুধবার (২ অক্টোবর) বিকালে নরসিংদীতে জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। এসময় সন্ত্রাসীদের এলোপাতাড়ি হামলা ও মারধরের ঘটনায় জেলা আইনজীবী সমিতির সাবেক সেক্রেটারী মোহাম্মদ আলী টুটুল, এড. কাজী মামুন, এড. কাজী মাসুদসহ ৫ জন আহত হয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিকাল সাড়ে ৪টার দিকে ছাত্রদল নেতা সিদ্দিকুর রহমান নাহিদের নেতৃত্বে ৪০/৫০ জন বহিরাগত লোক আইনজীবী সমিতি কার্যালয়ের সভাপতির কক্ষে হামলা ও ভাংচুর চালায়। এসময় আইনজীবী সমিতির সভাপতি কাজী নাজমুল ইসলামকে মারধরের চেষ্টা করলে তার সহকর্মী আইনজীবীরা রক্ষা করতে এগিয়ে আসলে সাবেক সেক্রেটারি মোহাম্মদ আলী টুটুল, মাসুদ এবং মামুন নামে তিনজন আহত হন।

জানা গেছে, ঘটনার আগের দিন মঙ্গলবার নরসিংদীর মাধবদী এলাকার একটি হত্যাকাণ্ডের ঘটনায় নরসিংদী জেলা আইনজীবী সমিতির কয়েকজন সদস্যসহ অন্যান্যদের আসামি করে ওয়ালিউল্লাহ নামে এক ব্যক্তি একটি হত্যা মামলা দায়ের করেন। বুধবার সকালে মামলার বাদীসহ আইনজীবী সমিতির সদস্যরা এ মামলাটি প্রত্যাহারের জন্য সমঝোতায় বসে। কিন্তু এ সমঝোতার বিষয়টিকে জোরপূর্বক প্রত্যাহারের অভিযোগ তুলে আইনজীবী সমিতির কার্যালয়ে সভাপতির ওপর হামলা চালানো হয়।

আইনজীবী সমিতির সভাপতি কাজী নাজমুল ইসলাম বলেন, মামলাটি ছিল মূলত উদ্দেশ্য প্রণোদিত। বাদী নিজেই মামলা এবং আসামির বিষয়ে ভালো করে জানতেন না। যে কারণে তিনি নিজেই জেলা প্রশাসক এর সঙ্গে সাক্ষাৎ করে মামলাটি প্রত্যাহার করার জন্য আমাদের কাছে এসেছিলেন। কিন্তু এ প্রত্যাহার চেষ্টার খবর পেয়ে ছাত্রদল নেতা সিদ্দিকুর রহমান নাহিদের নেতৃত্বে শতাধিক বহিরাগত সন্ত্রাসী এসে আমাদের কার্যালয়ে এবং আমার অফিস কক্ষে ভাংচুর করে এবং আমাকে মারতে আসে। এসময় আমার সহকর্মীরা আমাকে রক্ষা করতে গিয়ে অনেকে আহত হয়েছেন।

অপরদিকে এই ঘটনার পর ছাত্রদল নেতা সিদ্দিকুর রহমান নাহিদ জনসম্মুখে বক্তৃতা দিয়ে বলেছেন, মামলাটি প্রত্যাহার করতে বাদীকে বাধ্য করা হয়েছে। আইনজীবীরা তাকে ধরে এনে জোরপূর্বক মামলাটি প্রত্যাহার করতে চেয়েছিল। আমরা খবর পেয়ে বাদীকে তাদের কবল থেকে উদ্ধার করেছি। আমরা ন্যায়ের পক্ষে আছি এবং ন্যায়ের পথেই থাকবো।

উল্লেখ্য, নরসিংদীর আইনজীবী সমিতির কার্যালয়ে এ ধরনের সন্ত্রাসী হামলা অতীতে আর হয়নি। অনেকেই বলেছেন, ছাত্রদল নেতা এই সিদ্দিকুর রহমান নাহিদ হাজতি থাকাবস্থায় কোর্টে হাজিরা দিতে এসে সেখানে তার জন্মদিন পালন করা হয়। বিষয়টি তখন নরসিংদীতে ব্যাপক আলোচনা-সমালোচনা সৃষ্টি হয়েছিল।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫