প্রায় আড়াই শতাংশ পয়েন্ট হারিয়েছে সূচক

প্রকাশ: অক্টোবর ০৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল বড় দরপতন হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে প্রায় আড়াই শতাংশ। তবে এক্সচেঞ্জটিতে গতকাল লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল প্রধান সূচক ডিএসইএক্স ২ দশমিক ৪ শতাংশ বা ১৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৪৫৪ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল ৫ হাজার ৫৮৬ পয়েন্ট। ডিএসইর শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল দিন শেষে ৩৩ পয়েন্ট কমে ১ হাজার ২১৯ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবসে যা ছিল ১ হাজার ২৫২ পয়েন্ট। নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে ৫১ পয়েন্ট কমে ১ হাজার ৯৮৮ পয়েন্টে অবস্থান করছে, আগের কার্যদিবসে যা ছিল ২ হাজার ৩৯ পয়েন্ট।

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে ইসলামী ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বীকন ফার্মা ও গ্রামীণফোনের শেয়ার। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৮টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ২৯টির, কমেছে ৩৪৭টির আর অপরিবর্তিত ছিল ২২টি সিকিউরিটিজের বাজারদর। গতকাল ডিএসইতে ৪৪১ কোটি টাকা লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসে ছিল ৩৮৯ কোটি টাকা। সে হিসাবে এক্সচেঞ্জটিতে লেনদেন বেড়েছে ১৩ শতাংশ। 

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২৫ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্যাংক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ দশমিক ৩ শতাংশ দখলে নিয়েছে ওষুধ ও রসায়ন খাত। ৮ দশমিক ২ শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে রয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাত। ৬ দশমিক ৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল খাদ্য ও আনুষঙ্গিক খাত। আর ৬ দশমিক ৪ শতাংশ লেনদেনের ভিত্তিতে পঞ্চম অবস্থানে রয়েছে বস্ত্র খাত।

গতকাল ডিএসইতে সব খাতের শেয়ারে নেতিবাচক রিটার্ন এসেছে। নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল পাট, কাগজ, ভ্রমণ ও সাধারণ বীমা খাত। এসব খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে ৫ দশমিক ৪, ৪ দশমিক ৫, ৩ দশমিক ৭ ও ২ দশমিক ৯ শতাংশ।

এদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নির্বাচিত সূচক সিএসসিএক্স গতকাল ১৮৭ পয়েন্ট কমে ৯ হাজার ২৮৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইর সব শেয়ারের সূচক সিএএসপিআই গতকাল ৩০৬ পয়েন্ট কমে ১৫ হাজার ২৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। 

এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২১৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪টির, কমেছে ১৭৭টির আর অপরিবর্তিত ছিল ১৫টির বাজারদর। গতকাল সিএসইতে ৫ কোটি ৯৬ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৫ কোটি ৮৯ লাখ টাকা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫