মধ্যপ্রাচ্যে বৃহত্তর সংঘাতের আশঙ্কা

ইসরায়েল চুপ থাকলে এখানেই হামলা বন্ধের ঘোষণা ইরানের

প্রকাশ: অক্টোবর ০২, ২০২৪

বণিক বার্তা অনলাইন

মধ্যপ্রাচ্যে বৃহত্তর সংঘাতের আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে বলে ইসরায়েলে হামলা বন্ধের ঘোষণা দিয়েছে ইরান। স্থানীয় সময় আজ বুধবার (২ অক্টোবর) ভোরে তেহরান জানিয়েছে যে, আর কোনো প্ররোচনা না করা হলে ইসরায়েলের ওপর তাদের ক্ষেপণাস্ত্র হামলা শেষ হয়েছে। অন্যদিকে, ইসরায়েল এবং যুক্তরাষ্ট্র তেহরানের বিরুদ্ধে পাল্টা আক্রমণের প্রতিশ্রুতি দিয়েছে। খবর রয়টার্স।

ইসরায়েল বলেছে যে, তেল আবিবে গতকাল মঙ্গলবার (১ অক্টোবর) হামলায় ১৮০টিরও বেশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ওয়াশিংটন বলেছে, তারা দীর্ঘদিনের মিত্র ইসরায়েলের সঙ্গে এমনভাবে কাজ করবে যাতে মঙ্গলবারের হামলার জন্য ইরানকে গুরুতর পরিণতি ভোগ করতে হয়।

মধ্যপ্রাচ্য সম্পর্কে আলোচনার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আজ একটি বৈঠকের সময়সূচী নির্ধারণ করেছে। ইউরোপীয় ইউনিয়ন তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

নতুন করে ইসরায়েল কোনো প্ররোচনা না দিলে ইরান আর হামলা করবে না জানিয়ে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বুধবার ভোরে সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেয়া পোস্টে বলেছেন, আমাদের কার্যক্রম শেষ, যদি না ইসরায়েল আবারো প্রতিশোধের আমন্ত্রণ জানায়। সে ক্ষেত্রে, আমাদের প্রতিক্রিয়া আরো শক্তিশালী হবে।

ইসরায়েল আজ ভোরে লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপকণ্ঠের ওপর বোমাবর্ষণ পুনরায় শুরু করেছে। সেখানে রয়েছে ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর ঘাঁটি। সেই ঘাঁটিকে লক্ষ্য করে অন্তত এক ডজন বিমান হামলা চালানো হয়েছে।

গতকাল ইসরায়েলের ওপর ইরানের এই হামলা ছিল তেল আবিবে সাম্প্রতিক সময়ে সবচেয়ে বড় সামরিক আঘাত। পুরো দেশ জুড়ে সাইরেন বেজে ওঠে। বিস্ফোরণে কেঁপে ওঠে জেরুজালেম এবং জর্ডান নদীর উপত্যকা। জনগণকে বোমা থেকে বাঁচতে নিরাপদ আশ্রয়ে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

ইসরায়েলে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তবে দখলকৃত পশ্চিম তীরে একজন নিহত হয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।

ইরান এই আক্রমণকে প্রতিরক্ষামূলক এবং শুধুমাত্র ইসরায়েলি সামরিক স্থাপনাগুলোয় কেন্দ্রীভূত বলে বর্ণনা করেছে। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আইআরএনএ জানিয়েছে, তিনটি ইসরায়েলি সামরিক ঘাঁটিকে লক্ষ্যবস্তু করা হয়েছে।

তেহরান বলছে, এই হামলা ইসরায়েলি সামরিক নেতাদের হত্যাকাণ্ড এবং লেবাননে হিজবুল্লাহ এবং গাজায় আগ্রাসনের প্রতিশোধ হিসাবে করা হয়েছে।

ইরানের হামলার বিরুদ্ধে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করেছে ইসরায়েল। বেশিরভাগ ক্ষেপণাস্ত্র ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বে একটি প্রতিরক্ষামূলক ব্যবস্থা দ্বারা আটকানো হয়েছে বলে ইসরায়েলি রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি এক্সে ভিডিও পোস্ট করে জানিয়েছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পাল্টা আঘাত করার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি গতকাল সন্ধ্যায় জরুরি রাজনৈতিক নিরাপত্তা মন্ত্রিসভার বৈঠকের শুরুতে বলেছেন, ইরান আজ রাতে একটি বড় ভুল করেছে এবং এর মূল্য তাদের দিতে হবে।

অন্যদিকে, ইরানের সশস্ত্র বাহিনীর জেনারেল স্টাফ এক বিবৃতিতে বলেছেন, ইসরায়েলের দিক থেকে কোনো প্রতিক্রিয়া হলে ইসরায়েলের অবকাঠামোতে ব্যাপক ধ্বংস চালানো হবে। ইসরায়েলের যেসব মিত্র এই সংঘাতে যুক্ত হবে, তাদের আঞ্চলিক সম্পত্তিকে লক্ষ্যবস্তু করা হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫