‘‌ভালো কাজ করাটাই আমার কাছে গুরুত্বপূর্ণ’

প্রকাশ: অক্টোবর ০২, ২০২৪

সম্প্রতি বিঞ্জে মুক্তি পেয়েছে রায়হান রাফী পরিচালিত ওয়েব ফিল্ম ‘মায়া’। এতে অভিনয় করেছেন মামনুন হাসান ইমনসারিকা সাবরিন। সারিকা দীর্ঘদিন পর কাজে ফিরেছেন। এদিকে রাফীর সিনেমায় প্রথম কাজ করেছেন ইমন। ওটিটিতেও প্রথম। গত ৩০ সেপ্টেম্বর সিনেমাটি মুক্তি পেয়েছে। তার  নতুন সিনেমা, নতুন প্লাটফর্ম ও নতুন পরিচালকসহ নানা বিষয় নিয়ে কথা বলেছেন বণিক বার্তার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন অহিদুর রহমান

ওটিটিতে এই প্রথম আপনার পদচারণ, কেমন লাগছে?

খুবই ভালো লাগছে। একটা ভালো প্রজেক্ট, ভালো পরিচালক, ভালো প্লাটফর্ম।  ফিল্মটা দেখে গল্পটাও সবাই পছন্দ করছে, সবাই উপভোগ করেছে, আমিও করছি।

মায়া নিয়ে কতটা আশাবাদী আপনি?

সিনেমাটি বিঞ্জে মুক্তি পাওয়ার পর আমার সহকর্মীদের যারা প্রিমিয়ার শোয় আসেননি, তারাও আমাকে মেসেজ করে বলেছেন তাদের ভালো লেগেছে। সিনেমার গল্পটা সুন্দর। আশা করছি, সবার ভালো লাগবে। এটি তো মাত্র শুরু হলো, সবাই দেখা শুরু করেছে। দেশের বাইরে থেকেও আমাকে কল করেছেন যে অনেকেই সিনেমাটি দেখেছেন। সবার মধ্যেই দেখলাম এর প্রতি একটা আগ্রহ জন্মাচ্ছে। আশা রাখছি ভালো কিছু হবে।

ওটিটিতে প্রথম কাজ করলেন, বড় পর্দার সঙ্গে এর কী পার্থক্য মনে হয়েছে?

খুব বেশি পার্থক্য নেই। দুই জায়গায়ই অভিনয় করতে হয়। ওটিটিতে অভিনয়টা একটু বেশি ন্যাচারাল হতে হয়। অর্থাৎ স্বাভাবিক অভিনয়টা করতে হয় আরকি। মানুষ দৈনন্দিন জীবনে যেভাবে চলাফেরা করে, ঠিক সেভাবেই একদম ন্যাচারাল অভিনয় করতে হয়।

রাফীর সঙ্গে আপনার প্রথম কাজের অভিজ্ঞতা কেমন?

তিনি ভালো পরিচালক, সিনেমার গল্প নিয়ে অনেক ভাবেন, আর্টিস্টের চরিত্রের পার্থক্য নিয়ে ভাবেন। চরিত্র ফুটিয়ে তোলার জন্য শিল্পীদের সময় দেন। আমার কাছে তাকে অনেক ভালো লেগেছে। কাজ করেও মজা পেয়েছি।

আপনি একটা সাক্ষাৎকারে বলেছেন, ওটিটিতে সিমেনার আর্টিস্টদের কম নেয়া হয়। এর  কারণ আপনার জানা আছে?

আসলে এটা আমি জানি না, কেন সিনেমার মানুষ কম নেয়। মনে হয় কেউ সিন্ডিকেট করেন, সবসময় যারা আছেন তাদেরই দেখছি পাঁচ বছর ধরে। ওটিটিতে সিনেমার লোকজন কম। তবে যখনই কাজ করছেন, ভালো করছেন।

সেন্সর বোর্ড বাদ দিয়ে সার্টিফিকেশন বোর্ড হলো। এতে দেশের সিনেমার কেমন উন্নতি হবে বলে আপনার মনে হয়?

আমি জানি না, এতে বাংলা সিনেমার কতটুকু উন্নয়ন হবে। সেন্সর বোর্ড বা সেন্সর সার্টিফিকেশন খুব বেশি প্রয়োজনীয় নয়। দরকার হচ্ছে ভালো গল্পে ভালো সিনেমা বানানো। ভালো কাজ করাটাই আমার কাছে গুরুত্বপূর্ণ মনে হয়। ভালো সিনেমাই বানালেন না, সার্টিফিকিশন দিয়ে কী হবে আর সেন্সর বোর্ড দিয়েইবা কী হবে। আমাদের আসলে ভালো সিনেমা দরকার।

আপনার অভিনীতনলিয়া ছড়ির সোনার পাহাড় কানামাছি সিনেমা দুটি কবে মুক্তি পেতে পারে?

হলে তো এখনো কোনো সিনেমা আসছে না। পরিস্থিতি ঠিক হলে সিনেমা দুটি মুক্তি পাবে ইনশা আল্লাহ।

নতুন কোনো কাজের খবর আছে কিনা?

কিছুদিনের মধ্যে আবার শুটিং শুরু হলে সবকিছু বলতে পারব।

সম্প্রতি শাকিব খানের সঙ্গে আপনার বেশি সখ্য দেখা যাচ্ছে, কারণ কী?

আপনারা সবাই জানেন, আমি রিমার্ক-হারল্যানের একজন প্রতিনিধি। শাকিব খান আমি দুজনই রিমার্ক-হারল্যানের সঙ্গে যুক্ত আছি। এজন্যই আমাদের একসঙ্গে বেশি দেখা যায়। আগেও একসঙ্গে আড্ডা দিতাম। এখন বেশি দেখার কারণ হলো রিমার্ক-হারল্যান।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫