আবার চলবে টমি শেলবির ম্যাজিক?

প্রকাশ: অক্টোবর ০২, ২০২৪

ফিচার ডেস্ক

ফিরছেন টমি শেলবি। বিখ্যাত ও জনপ্রিয় সিরিজ ‘পিকি ব্লাইন্ডার্স’-এর গল্প অবলম্বনে তৈরি হচ্ছে সিনেমা। এতেও টমি শেলবি চরিত্রে অভিনয় করছেন কিলিয়ান মারফি। সোমবার রাতে প্রকাশ পেয়েছে সিনেমায় টমি শেলবির ফার্স্ট লুক। এতে তুলনামূলক বয়স্ক শেলবিকে দেখা গেছে। এর পর থেকেই প্রশ্ন উঠতে শুরু করেছে, আগের মতোই কি কাজ করবে টমি শেলবির ম্যাজিক?

পিকি ব্লাইন্ডার্স শুরু হয়েছিল ২০১৩ সালে। সিরিজের লেখক স্টিভেন নাইট, টোবি ফিনলে ও স্টিফেন রাসেল। পরিচালনা করেছেন ওটো বাথার্স্ট (সিরিজ ওয়ান), টম হার্পার (সিরিজ ওয়ান), কোম ম্যাকার্থি (সিরিজ টু), টিম মিল্যান্টস (সিরিজ থ্রি), ডেভিড ক্যাফ্রে (সিরিজ ফোর) ও অ্যান্থনি বার্নি (সিরিজ ফাইভ ও সিক্স)। বিবিসি টু ও বিবিসি ওয়ানে স্ট্রিম হওয়া সিরিজটি দারুণ জনপ্রিয় হয়, এমনকি কিংবদন্তির পর্যায়ে পৌঁছে গেছে এটি। সেখান থেকেই সিনেমা নির্মাণের পরিকল্পনা। স্টিভেন নাইটের গল্পে সিনেমাটি পরিচালনা করছেন টম হার্পার এবং এর প্রযোজক নেটফ্লিক্স।

সোমবার মারফির ছবি প্রকাশের পাশাপাশি জানানো হয়েছে যে গত সেপ্টেম্বরেই শুরু হয়েছে সিনেমার শুটিং। এটি প্রথম বিশ্বযুদ্ধ-পরবর্তী বার্মিংহামের অপরাধ জগৎ নিয়ে নির্মাণ হচ্ছে।

প্রশ্ন হচ্ছে, সিনেমাটিও সিরিজের মতো জনপ্রিয় হবে কিনা। সিরিজের একরকম চাহিদা ছিল। ছয় সিজনে সিরিজের গল্প এগিয়েছে নিজের গতিতে। বার্মিংহামের অপরাধ জগতের অনেক কিছুই ধীরে ধীরে সময় নিয়ে বলা হয়েছিল এতে। কিন্তু সিনেমায় সে সুযোগ থাকছে না। গল্প কাটছাঁট করেই দেখাতে হবে। টমি শেলবি সেখানে নিজের ক্যারিশমা দেখাতে পারবেন কিনা তা একটি সন্দেহের বিষয় এখন। এছাড়া ‘ওপেনহাইমার’-এর পর কিলিয়ান মারফির ইমেজ বদলে গেছে। তাকে নতুন কোনো গল্পেই দেখতে পছন্দ করবেন দর্শক। পুরনো গল্পে তিনি অনেকটাই থোড় বড়ি খাড়া হয়ে থাকবেন বলে তার ভক্তদেরও শঙ্কা।

তবে এর লেখক যেহেতু স্টিভেন নাইট, দর্শক আবার আশায় বুকও বাঁধছেন। কেননা তিনি এ সিরিজকে নিয়ে গিয়েছিলেন অন্য উচ্চতায়। মারফি নিজেও সিনেমাটি করতে উৎসাহ দেখিয়েছিলেন। এ নিয়ে তিনি বলেন, ‘মনে হচ্ছিল নাইট আর হার্পারের কাজ আমার সঙ্গে শেষ হয়নি। আমাদের আরো অনেকটা পথ একসঙ্গে চলার মতো কারণ আছে। সে ধারণা থেকেই পিকি ব্লাইন্ডার্সের সিনেমার জন্য আমি সম্মতি দিয়েছিলাম।’

অর্থাৎ সিনেমাটির ক্ষেত্রে তিনি আত্মবিশ্বাসী। নিজের চরিত্র নিয়েও আত্মবিশ্বাসী এ অভিনেতা। সেখান থেকে দর্শকরাও আশা করতে পারেন সিনেমাটি ভালো হবে। সমস্যা থেকে যায় নেটফ্লিক্সকে নিয়ে। কেননা নিজেদের প্রযোজনায় কিছু চাহিদা তাদের থাকে। সে কারণে সিনেমার গল্প বা উপস্থাপনায় ব্যতিক্রম তৈরি হয়। পিকি ব্লাইন্ডার্সে এমন কিছু করা হবে কিনা, তা নিয়ে এখনো কিছু বলা যাচ্ছে না। এমনকি সিনেমার কাস্টে টমি শেলবি চরিত্রে কিলিয়ান মারফি ও তার সঙ্গে ব্যারি কিয়োগান থাকছেন এটুকু জানানো বাদে কাস্ট নিয়ে আর কোনো তথ্য প্রকাশ করা হয়নি। 

সূত্র: ভ্যারাইটি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫