বেক্সিমকোর শেয়ার কারসাজি

পুঁজিবাজারের ইতিহাসে সর্বোচ্চ জরিমানা

প্রকাশ: অক্টোবর ০২, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেডের শেয়ারদর কারসাজির দায়ে চার ব্যক্তি পাঁচ প্রতিষ্ঠানকে ৪২৮ কোটি ৫২ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) পুঁজিবাজারের ইতিহাসে এটি কোনো কোম্পানির শেয়ার কারসাজির দায়ে নিয়ন্ত্রক সংস্থার করা সর্বোচ্চ জরিমানা। গতকাল বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সংস্থাটির ৯২৪তম কমিশন সভায় সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিএসইসির মুখপাত্র ফারহানা ফারুকী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বেক্সিমকো লিমিটেডের শেয়ার লেনদেনের মাধ্যমে সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় চার ব্যক্তি পাঁচ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। এর মধ্যে মুশফিকুর রহমানকে ১২৫ কোটি, মমতাজুর রহমানকে ৫৮ কোটি, আব্দুর রউফকে ৩১ কোটি মারজানা রহমানকে ৩০ কোটি টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া শেয়ার কারসাজির দায়ে পাঁচ প্রতিষ্ঠান ক্রিসেন্ট লিমিটেডকে ৭৩ কোটি, আর্ট ইন্টারন্যাশনাল লিমিটেডকে ৭০ কোটি, জুপিটার বিজনেস লিমিটেডকে সাড়ে ২২ কোটি, অ্যাপোলো ট্রেডিং লিমিটেডকে ১৫ কোটি লাখ ট্রেডনেক্সট ইন্টারন্যাশনালকে কোটি লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিএসইসি সূত্রে জানা গেছে, আলোচ্য ব্যক্তি প্রতিষ্ঠানগুলো ২০২১ সালের ২৮ জুলাই থেকে সেপ্টেম্বর এবং ২০২২ সালের জানুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত সময়ে বেক্সিমকো লিমিটেডের শেয়ারদর কারসাজির সঙ্গে জড়িত ছিলেন। এর মধ্যে ২০২১ সালের ২৮ জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারদর ৯০ থেকে বেড়ে ১১৯ টাকা ৮০ পয়সায় দাঁড়ায়। আলোচ্য ব্যক্তি প্রতিষ্ঠানগুলো সময়ে করাসাজির মাধ্যমে দর বাড়িয়ে বেক্সিমকোর শেয়ার বিক্রি করে ১৫৭ কোটি ৫২ লাখ টাকার মূলধনি মুনাফা অর্জন করেছে। সময় তাদের কাছে থাকা অবিক্রীত শেয়ারে মুনাফার পরিমাণ ছিল ৯৮৫ কোটি টাকা। অন্যদিকে ২০২২ সালের জানুয়ারি থেকে ১০ মার্চ পর্যন্ত সময়ে বেক্সিমকো লিমিটেডের শেয়ারদর ১৪৮ থেকে বেড়ে ১৫২ টাকায় দাঁড়ায়। সময়ে সংশ্লিষ্ট ব্যক্তি প্রতিষ্ঠানগুলো শেয়ার বিক্রি করে ৩১৯ কোটি ৭৫ লাখ টাকার মূলধনি মুনাফা অর্জন করেছে। পাশাপাশি তাদের কাছে থাকা অবিক্রীত শেয়ারে মুনাফার পরিমাণ ছিল ৫২৬ কোটি ৪৯ লাখ টাকা। বিএসইসির পক্ষ থেকে সংশ্লিষ্ট ব্যক্তি প্রতিষ্ঠানগুলোকে শুনানির জন্য ডাকা হলেও তারা উপস্থিত হননি। বেক্সিমকো লিমিটেডের শেয়ারদর ২০২০ সালের ২৬ অক্টোবর ২১ টাকা ১২ পয়সা ছিল। ২০২১ সালের নভেম্বর দর বেড়ে ১৭৮ টাকা ২৮ পয়সায় দাঁড়ায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫