তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে অনলাইনে আবেদন ২০২২ সাল থেকে বন্ধ

প্রকাশ: অক্টোবর ০১, ২০২৪

নজরুল ইসলাম

তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে অনলাইনে আবেদন করার সিস্টেম ২০২২ সাল থেকে বন্ধ রয়েছে। দাতা সংস্থার অর্থায়ন বন্ধ থাকায় এই সেবা বন্ধ রয়েছে বলে জানা গেছে। এতে ভোগান্তিতে পড়ছেন ‘ডিজিটাল’ বাংলাদেশের নাগরিকরা। তাদেরকে অফলাইনেই তথ্য চেয়ে আবেদন করতে হচ্ছে। অথবা মেইলে আবেদন করতে হচ্ছে।

আপনি রেজিস্ট্রেশন করে অথবা রেজিস্ট্রেশন ছাড়া, দুইটি পদ্ধতিতে তথ্যের জন্য আবেদন করতে পারবেন। তবে রেজিস্ট্রশনসহ আবেদন করলে বেশি সুবিধা পাবেন। রেজিস্ট্রেশন করে আবেদন করলে, সিস্টেমে আপনার নিজের একটি প্রোফাইল তৈরি হবে। এই প্রোফাইলেই আপনি আপনার সবগুলো আবেদনের বিস্তারিত দেখতে পাবেন। এছাড়া প্রতিবার নতুন আবেদন করার সময় ব্যক্তিগত তথ্য দিতে হবে না। এই সুবিধাগুলো আপনি রেজিস্ট্রেশন ছাড়া আবেদন করলে পাবেন না। তথ্য চেয়ে অনলাইনে আবেদন করার ওয়েবসাইট ‘আরটিআই ট্র্যাকিং ডট ইনফোকম ডট গভ ডট বিডি’তে (http://rtitracking.infocom.gov.bd/) এভাবেই বর্ণনা দেয়া হয়েছে।

ভুক্তভোগীরা জানান, এত সুন্দর বর্ণনা দেখে তারা রেজিস্ট্রেশন করেন। কয়েকটি ধাপ সম্পন্ন করে তথ্য চেয়ে আবেদনও সম্পন্ন করেন। আবেদনটি যখনই সাবমিট করা হয়, তখনই বাধে বিপত্তি। বলা হয়, কোড বসাতে। কিন্তু, ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও সেই কোড আর পাওয়া যায় না। একবার নয় পরপর তিন বার আবেদন করেও একই সমস্যায় পড়তে হয়েছে তাদের।

কেন এই সমস্যা হচ্ছে জানতে চাইলে তথ্য কমিশনের পরিচালক (প্রশাসন, অর্থ ও আইটি) এস এম কামরুল ইসলাম বণিক বার্তাকে বলেন, ‘এই বিষয়ে সহকারী প্রোগ্রামার মো. তরিকুল ইসলাম ভালো বলতে পারবেন। আমি নতুন এসেছি।‘

সহকারী প্রোগ্রামার মো. তরিকুল ইসলাম বণিক বার্তাকে বলেন, ‘দাতা সংস্থার অর্থায়ন বন্ধ রয়েছে। তাই এই সেবাটি ২০২২ সাল থেকে বন্ধ। কভিডকালে পাইলটিং প্রকল্প হিসেবে ইউএসএআইডির অর্থায়নে এটা শুরু করা হয়। তখন অনলাইনে আবেদন করা যেত। প্রকল্পটি এগিয়ে নেয়ার ইচ্ছা আছে আমাদের।’

সহকারী প্রোগ্রামার পদে তিনি একাই কাজ করেন জানিয়ে বলেন, আরো সহকারী প্রোগ্রামার দরকার।

গত ১০ সেপ্টেম্বর প্রধান তথ্য কমিশনার আবদুল মালেককে তার দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছে সরকার। একই সঙ্গে তথ্য কমিশনার শহীদুল আলমকেও অব্যাহতি দেয়া হয়েছে।

২০২৩ সালের মার্চে প্রধান তথ্য কমিশনার হিসেবে নিয়োগ পান সাবেক সচিব আবদুল মালেক। প্রধান তথ্য কমিশনার হওয়ার আগে ২০২০ সালের জানুয়ারি থেকে তথ্য কমিশনার (জ্যেষ্ঠ সচিব) হিসেবে দায়িত্বে ছিলেন তিনি।

আবদুল মালেক বাংলাদেশ সিভিল সার্ভিসের (বিসিএস) প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। তিনি প্রশাসনের বিভিন্ন পদে চাকরি করে ২০১৯ সালের ৩০ ডিসেম্বরে অবসরে যান। এরপর ২০২০ সালের জানুয়ারিতে তথ্য কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয় তাকে।

তথ্য অধিকার আইনে তথ্য চেয়ে অনলাইনে আবেদন করতে না পারার বিষয়ে জানতে চেয়ে তার দুটি মোবাইল নম্বরে কল করা হলে তিনি রিসিভ করেননি। তার হোয়াটসঅ্যাপ নম্বরে বিষয়টি জানানো হলে তিনি বণিক বার্তাকে বলেন, ‘আমি তো গত ৫ সেপ্টেম্বর থেকে তথ্য কমিশনে নেই।’

আবদুল মালেক তথ্য কমিশনার পদে থাকাকালে ২০২২ সাল থেকেই অনলাইন সিস্টেমটি বন্ধ রয়েছে— এ কথা স্মরণ করিয়ে দিলে তিনি কোনো উত্তর দেননি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫