স্বামীসহ সাবেক সংসদ সদস্য জান্নাত আরা হেনরী গ্রেফতার

প্রকাশ: অক্টোবর ০১, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, মৌলভীবাজার

আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য ড. জান্নাত আরা হেনরীকে গ্রেফতার করেছে র‌্যাব। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালীন ছাত্র-জনতার ওপর হামলা ও হত্যাকাণ্ডের ঘটনায় তার স্বামী সিরাজগঞ্জ জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. লাবু তালুকদারকে গ্রেফতার করা হয়েছে।

গতকাল বিকালে মৌলভীবাজার পৌর শহরের সোনাপুরে স্থানীয় আওয়ামী লীগ নেতা বাচ্চু মিয়ার বাসা থেকে তাদের দুজনকে গ্রেফতার করে র‌্যাব-৯-এর একটি দল।

শিক্ষকতা ছেড়ে রাজনীতিতে আসা জান্নাত আরা হেনরী বিভিন্ন সময় আলোচিত-সমালোচিত ছিলেন। ৭ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে সিরাজগঞ্জ-২ আসনে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০০৮ সালে সিরাজগঞ্জের সবুজ কানন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক থেকে সরাসরি সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন পেয়ে আলোড়ন সৃষ্টি করেন তিনি। যদিও সেবার বিএনপির রুমানা মাহমুদের কাছে পরাজিত হন।

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০৯ সালে সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের সদস্য হিসেবে নিযুক্ত হন জান্নাত আরা হেনরী। তখন ব্যাংকের ঋণ কেলেঙ্কারিসহ বিভিন্ন ঘটনায় আলোচনায় আসে তার নাম। এর মধ্যে আলোচিত ছিল হল-মার্ক কেলেঙ্কারি।

২০০৮ সালের পর ঠিকাদারি শুরু করেন জান্নাত আরা হেনরী। তার প্রতিষ্ঠানের নাম মেসার্স লাম এন্টারপ্রাইজ। ২০০৮ সালের নির্বাচনে দেয়া হলফনামা অনুসারে, শিক্ষকতা পেশায় মাসে ১০ হাজার টাকা বেতনে বছরে আয় ছিল ১ লাখ ২০ হাজার টাকা। কৃষি খাত থেকে আয় বছরে ২ হাজার টাকা। অর্থাৎ তার বছরে আয় ছিল ১ লাখ ২২ হাজার টাকা। গত নির্বাচনে দেয়া হলফনামা অনুসারে, হেনরীর বছরে আয় বেড়ে দাঁড়িয়েছে প্রায় ৮ কোটি ১৪ লাখ টাকা।

জান্নাত আরা হেনরী ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে আত্মগোপনে ছিলেন।

র‌্যাব-৯ শ্রীমঙ্গলের কোম্পানি কমান্ডার মো. নুরুননবী জানান, সাবেক সংসদ সদস্য হেনরী ও তার স্বামী লাবু কয়েক দিন ধরে স্থানীয় আওয়ামী লীগের এক নেতার বাসায় আশ্রয় নিয়েছিলেন। আওয়ামী দম্পতির পরিকল্পনা ছিল মৌলভীবাজার সীমান্ত দিয়ে ভারত পালিয়ে যাওয়া।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫