জয়, পুতুল ও ববির ব্যাংক হিসাব ফ্রিজ

প্রকাশ: অক্টোবর ০১, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল ও বোন শেখ রেহানার ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক ববির সব ব্যাংক হিসাব ফ্রিজ করতে দেশের সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, আওয়ামী লীগের গবেষণা সেল সিআরআই ও ইয়াং বাংলার ব্যাংক হিসাবও জব্দের নির্দেশ দিয়েছে সংস্থাটি। দেশের আর্থিক গোয়েন্দা সংস্থাটির পক্ষ থেকে গতকাল এ নির্দেশনা দেয়া হয়।

বিএফআইইউর নির্দেশনা অনুযায়ী, চিঠিতে উল্লিখিত ব্যক্তি ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর ব্যাংক হিসাব ৩০ দিন ব্লক থাকবে। পরবর্তী সময়ে স্থগিতাদেশের সীমা বাড়তেও পারে। লেনদেন স্থগিত করার এ নির্দেশের ক্ষেত্রে মানি লন্ডারিং প্রতিরোধ বিধিমালাসংশ্লিষ্ট ধারা প্রযোজ্য হবে বলে বিএফআইইউর চিঠিতে বলা হয়েছে। চিঠিতে তাদের নাম, জাতীয় পরিচয়পত্রের তথ্য দেয়া হয়েছে। যা‌দের অ্যাকাউন্ট স্থগিত করা হয়ে‌ছে তা‌দের হিসাবসংশ্লিষ্ট তথ্য বা দলিল যেমন হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী ইত্যাদি তথ্যও বিএফআইইউতে পাঠানোর জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে।

পৃথক এক চিঠিতে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর ও তার পরিবারের দুই সদস্যের ব্যাংক হিসাবও স্থগিত করা হয়েছে। পরিবারের অন্য দুই সদস্য হলেন তার স্ত্রী সিতারা আলমগীর ও ছেলে জয় আলমগীর। মহীউদ্দীন খান আলমগীর অনিয়ম-দুর্নীতিতে বিপর্যস্ত পদ্মা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫