এসডিজিতে পর্যটনের ভূমিকা বাড়াতে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন— পররাষ্ট্র উপদেষ্টা

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্র উপদেষ্টা মো. তৌহিদ হোসেন বলেছেন, বৈশ্বিক জিডিপিতে এক চতুর্থাংশ অবদান আছে পর্যটন শিল্পের। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ৪, ৮ ও ১২ নং অভীষ্ট অর্জনে পর্যটন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। দারিদ্র্য ও লিঙ্গ বৈষম্য দূরীকরণ এবং পরিবেশ রক্ষায়ও পর্যটনের ভূমিকা আছে। এসডিজি অর্জনে বাংলাদেশী পর্যটনের ভূমিকা বাড়াতে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন। একই সঙ্গে এ খাতে অধিক পরিমাণ বেসরকারি বিনিয়োগ ও অর্থপ্রবাহ প্রয়োজন।

সোমবার (৩০ সেপ্টেম্বর) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে তিনি এসব কথা বলেন। ‘এসডিজি অর্জনের জন্য পর্যটন: বাংলাদেশের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা’ শীর্ষক সেমিনারটি আয়োজন করে বিআইআইএসএস।

মো. তৌহিদ হোসেন বলেন, বাংলাদেশের একটি অনন্য প্রাকৃতিক পরিবেশ ও সামাজিক শক্তির পাশাপাশি অনন্য ভৌগলিক চরিত্র, জলবায়ু ও সাংস্কৃতিক বৈচিত্র এবং ঐতিহ্য আছে। এসব উপাদানকে কাজে লাগিয়ে বাংলাদেশকে খুব সহজেই পর্যটন আকর্ষণকেন্দ্রে পরিণত করা যায়। তবে সামাজিক সাংস্কৃতিক ও অর্থনৈতিক দুর্বলতা, রাজনৈতিক অস্থিতিশীলতা, অপর্যাপ্ত ব্রান্ডিং, অবকাঠামোগত উন্নয়নে স্বল্প বিনিয়োগ বাংলাদেশের পর্যটন শিল্পের বিকাশকে বাধাগ্রস্ত করেছে।

পর্যটন সরবরাহ ব্যবস্থাপনায় স্থানীয় উৎপাদন প্রসারিত করতে সমন্বিত ও অন্তর্ভুক্তিমূলক নীতির দাবি জানিয়ে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত পর্যটন এ শিল্পের জন্য মারাত্মক হুমকি। যা সাংস্কৃতিক ও প্রাকৃতিক পরিবেশকেও বিপন্ন করে দিতে পারে।

বিদেশী কূটনীতিকদের উদ্দেশ্য করে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ভিসা ফি’র চেয়ে প্রক্রিয়াকরণ সহজ করা বেশি গুরুত্বপূর্ণ। বিভিন্ন দেশের ভিসা ফি খুব একটা দামি নয়। এ ফি অনলাইনে পরিশোধের ব্যবস্থা করা যেতে পারে। তবে অবশ্যই আমরা সবাই যদি ভিসা ফি বাদ দিতে পারি, তাহলে পর্যটনের জন্য আরো ভালো হয়।

সেমিনারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব নাসরীন জাহান বলেন, পর্যটন খাতের উন্নয়নে আমাদেরকে স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা করতে হবে। এতে সরকারি এবং বেসরকারি সহযোগিতার প্রয়োজন আছে। আমরা শিগগির একটি কমিটি গঠন করে দ্রুত কাজ শুরু করে দেব।

পাশাপাশি ভিসা জটিলতা, ইমিগ্রেন্টস অ্যাপ বাস্তবায়ন, বাজেটে পর্যটন জিডিপি অনুপাত এবং সহজ বিদেশী বিনিয়োগের ব্যবস্থার চেষ্টা করা হবে বলেও জানান তিনি।

বিআইআইএসএসের চেয়ারম্যান রাষ্ট্রদূত এ এফ এম গওসোল আযম সরকারের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে ট্যুরিজম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক আবু সুফিয়ান। সেমিনারে আরো বক্তব্য রাখেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল ইফতেখার আনিস, জ্যেষ্ঠ গবেষণা সহযোগী ড. সুফিয়া খানম ও ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মো. আবু কালাম সিদ্দিক প্রমুখ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫