ডেঙ্গু প্রতিরোধে স্থানীয় সরকার বিভাগের বিশেষজ্ঞ কমিটি গঠন

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

ডেঙ্গু রোগ প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নিতে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে দুটি কমিটি গঠন করেছে স্থানীয় সরকার বিভাগ। সোমবার (৩০ সেপ্টেম্বর) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ। সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান।

এ এফ হাসান আরিফ বলেন, সারা দেশে ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় স্বল্প ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করতে হবে। কমিটি দুটি বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী কাজ করবে এবং সঠিকভাবে বাস্তবায়ন করবে।

নতুন গঠিত কমিটিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য নিপসমের অধ্যাপক ডা. মোহাম্মদ গোলাম ছারোয়ার, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. রাশেদুল ইসলাম এবং কীটতত্ত্ববিদ মো. রেজাউল করিম কাজ করবেন। অন্যদিকে দক্ষিণ সিটির কমিটিতে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শেফালি বেগম, ড. তানজিন আক্তার এবং ড. মোহাম্মদ ফিরোজ জামান।

সভায় জানানো হয়, ঢাকার দুই সিটি করপোরেশন আগস্ট থেকে সেপ্টেম্বর পর্যন্ত ২ লাখ ১৭ হাজার ৬৪৮টি স্থান পরিদর্শন করেছে। এর মধ্যে ৭ হাজার ১৯৫টি স্পটে লার্ভা পাওয়া যায়। লার্ভিসাইড স্প্রে ও প্রজননস্থল ধ্বংস করা হয় ২ লাখ ৭৩ হাজার ৫৩৮টি স্থানে। এছাড়া মশক নিধনে ৩৭ হাজার ৫০৫টি নোভালুরন ট্যাবলেট প্রয়োগ করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলেন, ডেঙ্গু মোকাবেলায় হটস্পট চিহ্নিত করে কার্যক্রম নিতে হবে এবং সারা বছর মশক নিধন কার্যক্রম চালু রাখতে হবে। সভায় দেশের সব সিটি করপোরেশনের প্রশাসক, প্রধান নির্বাহী কর্মকর্তা, বিশেষজ্ঞ, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫