আবু খালেদ পাঠান সাহিত্য পুরস্কার ২০২৪ পেলেন কফিল আহমেদ ও আফরোজা সোমা

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

শিক্ষাবিদ, লেখক ও প্রগতিশীল চিন্তক আবু খালেদ পাঠানের স্মরণে প্রবর্তিত আবু খালেদ পাঠান সাহিত্য পুরস্কার ২০২৪ পেলেন কবি কফিল আহমেদ ও আফরোজা সোমা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ঢাকার আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ‘আবু খালেদ পাঠান ফাউন্ডেশন’ প্রবর্তিত এ পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের হাতে ২৫ হাজার টাকা, ক্রেস্ট, উত্তরীয় ও প্রশংসাপত্র তুলে দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও চিন্তক আবুল কাসেম ফজলুল হক। বিশেষ অতিথি ছিলেন কবি ফারুক মাহমুদ, এয়ার ভাইস মার্শাল (অব.) ও কবি এম সানাউল হক, সাংবাদিক ও প্রাবন্ধিক ড. কাজল রশীদ শাহীন এবং শিক্ষক বীরেন্দ্র কিশোর রায় (বিকে রায়)। আবু খালেদ পাঠান ফাউন্ডেশনের পক্ষে বক্তব্য রাখেন নায়লা ইয়াসমিন। 

এতে সভাপতিত্ব করেন পুরস্কার প্রদান কমিটির আহ্বায়ক, লেখক ও সম্পাদক ফয়সাল আহমেদ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চলচ্চিত্র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম, অবসরপ্রাপ্ত জেলা জজ মো. জাহাঙ্গীর আলম, সাংবাদিক আহমেদ উল্লাহ, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আবুল কাশেম, কবি আবুল এহসান অপু, কবি সৈয়দ এনাম উল আজিম ও কবি সদরুল উলা।

অনুষ্ঠানে সংগীত পরিবেশন করেন আব্দুর রশীদ ও কফিল আহমেদ।

কবি ও সংগীতশিল্পী কফিল আহমেদের জন্ম কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলায়। তিনি মূলত লিটল ম্যাগাজিনকেন্দ্রিক সাহিত্যচর্চায় মনোযোগী ছিলেন। আর আফরোজা সোমার জন্ম কিশোরগঞ্জ সদর উপজেলায়। তিনি সাহিত্যচর্চার পাশাপাশি পেশায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫