মুমিনুলের নিঃসঙ্গ লড়াই, ২৩৩ রানে অলআউট বাংলাদেশ

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২৪

ক্রীড়া প্রতিবেদক

মুমিনুল হকের ১৩তম সেঞ্চুরিতেও সংগ্রহটা বড় করতে পারল না বাংলাদেশ। কানপুর টেস্টে আজ চতুর্থ দিন ২৩৩ রানে অলআউট হয়ে গেছে সফরকারীরা। ‘নিঃসঙ্গ শেরপা’ হয়ে লড়া মুমিনুল অপরাজিত থাকেন ১০৭ রানে।  

 

রেকর্ডটা আগেই নিজের করে নিয়েছেন মুমিনুল হক। আজ সেটি আরেকটু সংহত করলেন। কানপুর টেস্টে দ্বিতীয় ও তৃতীয় দিনের খেলা বৃষ্টিতে পণ্ড হওয়ার পর আজ চতুর্থ দিন আলো ঝলমলে পরিবেশে খেলা মাঠে গড়িয়েছে। প্রথম সেশনে মুমিনুল হক দারুণ এক সেঞ্চুরি তুলে নিলেও বাংলাদেশ হারায় ৩ উইকেট। ৬ উইকেটে ২০৫ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় সফরকারীরা। ৮.২ ওভারে শেষ বাকি ৪ উইকেট।

 

আজ মুমিনুল করেন নিজের ১৩তম ও দেশের বাইরে দ্বিতীয় সেঞ্চুরি। ১৯৪ বলে ১৭ বাউন্ডারি ও ১ ছক্কায় ১০৭ রান করেন তিনি। দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ৩১ রান করেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

 

প্রথম সেশনের শেষ ওভারে স্পিনার রবিচন্দ্র অশ্বিনকে বাউন্ডার মেরে সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল। প্রথম সেশনে খেলা হয়েছে মোট ৩১ ওভার। তাতে ৩ উইকেট হারিয়ে ৯৮ রান যোগ করে বাংলাদেশ।

 

প্রথম দিন ৩৫ ওভার ব্যাট করে ৩ উইকেটে ১০৭ রান তুলেছিল বাংলাদেশ। মুমিনুল অপরাজিত ছিলেন ৪০ রানে, মুশফিকুর রহিম ৬ রানে। আজ চতুর্থ দিনের ষষ্ঠ ওভারে বুমরাহর বলে বোল্ড হন মুশফিক (১১)। মোহাম্মদ সিরাজকে তুলে মারতে গিয়ে মিড-অফে অধিনায়ক রোহিত শর্মাকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন লিটন দাস (১৩)। এরপর  অশ্বিনকে তুলে মারতে গিয়েছিলেন সাকিব আল হাসান (৯)। বল উপরে উঠে যায়। মিড-অফে ৩০ গজ বৃত্তের ভেতর থেকে অনেটা পেছনে দৌঁড়ে অবিশ্বাস্য ক্যাচ নেন মোহাম্মদ সিরাজ।

 

লাঞ্চ বিরতিতে যাওয়ার সময় বাংলাদেশের প্রথম ইনিংসের সংগ্রহ ৬ উইকেটে ২০৫। মুমিনুল ১০২, মিরাজ ৬ রানে ব্যাট করছেন। ফেরার পর বুমরাহ দুটি এবং সিরাজ ও রবীন্দ্র জাদেজা একটি উইকেট নিয়ে অলআউট করে দেন বাংলাদেশকে।

 

উল্লেখ্য, বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১১টি সেঞ্চুরি আছে মুশফিকুর রহিমের, আর তামিম ইকবাল করেছেন ১০টি। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫