লেবাননে গত ২৪ ঘণ্টায় আরো ১০৫ জন নিহত

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২৪

বণিক বার্তা অনলাইন

লেবাননে অব্যাহত রয়েছে ইসরায়েলের প্রাণঘাতী হামলা। গত ২৪ ঘণ্টায় দেশ জুড়ে ইসরায়েলি বাহিনীর (আইডিএফ) বোমা হামলায় ১০৫ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছে প্রায় তিন শতাধিক মানুষ। লেবাননের রাজনৈতিক নেতারা ইসরায়েলি এই হামলা ও হত্যাকাণ্ডকে গণহত্যাবলে উল্লেখ করেছেন। খবর আল জাজিরা।

গতকাল রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানী বৈরুতের দক্ষিণাঞ্চলীয় কোলা এলাকায় হামলা চালিয়েছে ইসরায়েল। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সারাদিন নিরলস ইসরায়েলি বোমাবর্ষণে ১০৫ জন নিহত হয়েছেন। দেশটিতে এ পর্যন্ত ইসরায়েলি হামলায় ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। দক্ষিণ সিডনের কাছে আইন আল-দেলবে একটি হামলায় দুটি আবাসিক ভবন সম্পূর্ণ গুড়িয়ে গেছে এবং সেখানে অন্তত ৩২ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ঘটনাস্থলে আশ্রয় নেয়া অনেক বাস্তুচ্যুত পরিবারের সদস্যরাও ছিলেন।

গত দুই সপ্তাহে দেশটিতে আহত হয়েছেন ৬ হাজারের বেশি নাগরিক। এছাড়া, বাস্ত্যচ্যুত মানুষের সংখ্যা ১০ লাখেরও বেশি। মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাইতুনের উপকূল এলাকায় খোলা আকাশ ও রাস্তায় আশ্রয় নিয়েছেন।

লেবাননের আকাশে ইসরায়েলের ড্রোন গতকালও উড়েছে। বৈরুতের দক্ষিণাঞ্চলে নতুন করে হয়েছে বোমা বর্ষণ। হিজবুল্লাহর প্রায় ৩০০ অবস্থান লক্ষ্য করে হামলা চালায় ইসরায়েল। ভয়াবহ এই হামলায় কমপক্ষে ৩৫ শিশুসহ ৪৯২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সহস্রাধিক মানুষ।

লেবানন সীমান্তের কাছে সামরিক সরঞ্জামাদিসহ সৈন্যের সংখ্যা বাড়িয়ে চলেছে ইসরায়েল। আইডিএফকে আরো সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। অন্যদিকে, সংঘাতের জন্য কূটনৈতিক সমাধানের আহ্বান জানিয়েছে বাইডেন প্রশাসন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫