আন্তর্জাতিক প্রবীণ দিবস

নজর রাখতে হবে মানসিক স্বাস্থ্যেও

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২৪

ফারিন জাহান সিগমা

বেশির ভাগ বয়স্ক মানুষ শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক সমস্যায়ও ভোগেন। আমাদের দেশে প্রবীণদের শারীরিক সমস্যাকে গুরুত্ব দিয়ে দেখা হলেও মানসিক স্বাস্থ্যের ওপর তেমন নজর দেয়া হয় না। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, আনুমানিক ১৪ শতাংশ বৃদ্ধ মানুষ মানসিক ও স্নায়বিক রোগে ভোগেন। এ বয়সে সর্বাধিক সাধারণ মানসিক ও স্নায়বিক রোগগুলো হলো ডিমেনশিয়া ও বিষণ্নতা। 

কর্মজীবী মানুষ এ বয়সে অবসরে যান। অর্থনৈতিক কারণেও অনেক বৃদ্ধ নারী ও পুরুষ তাদের যত্ন ও সেবা নিশ্চিত করতে পারেন না। ফলে হতাশা ও উদ্বিগ্নতায় ভুগতে পারেন।

পারিবারিক, আর্থিক ও শারীরিক নানা কারণে তারা মানসিক সমস্যায় ভুগে থাকেন। প্রবীণরা বেশির ভাগ সময়ে আর্থিক নিরাপত্তাহীনতায় ভোগেন। তাদের বেশির ভাগ ক্ষেত্রে আর্থিক সচ্ছলতা থাকে না। আগের মতো কর্মক্ষমতা থাকে না। সামাজিক বিচ্ছিন্নতা ও একাকিত্বও তাদের মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটায়। 

মানসিক স্বাস্থ্য ও শারীরিক স্বাস্থ্য একে অন্যের সঙ্গে সম্পর্কিত। যেসব বয়স্ক ব্যক্তি হৃদরোগ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের মতো বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগছেন তাদের মধ্যে সুস্বাস্থ্যের অধিকারী বয়স্ক ব্যক্তিদের তুলনায় বিষণ্নতার হার বেশি। তাছাড়া বিষণ্ণতা হৃদরোগের চিকিৎসায় নেতিবাচক প্রভাব ফেলতে পারে। 

সমাজে প্রবীণদের অনেক অবদান থাকা সত্ত্বেও অনেক বয়স্ক মানুষ অবহেলার শিকার হন, যা তাদের মানসিক স্বাস্থ্যকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে। বয়স্ক ব্যক্তিদের প্রতি অপব্যবহার, যেমন যেকোনো ধরনের শারীরিক, মৌখিক, মনস্তাত্ত্বিক, যৌন বা আর্থিক নির্যাতনের পাশাপাশি অবহেলাও তাদের মানসিক সুস্থতাকে প্রভাবিত করে। ছয়জন বয়স্ক প্রাপ্তবয়স্কের মধ্যে একজন তাদের নিজেদের কাছের মানুষের দ্বারা প্রায়ই নির্যাতনের শিকার হন। বয়স্ক প্রাপ্তবয়স্কদের অপব্যবহারের গুরুতর পরিণতি হয় এবং তা তাদের বিষণ্নতা ও উদ্বেগের কারণ হতে পারে। 

কিছু বয়স্ক ব্যক্তির বিষণ্নতা ও উদ্বেগের ঝুঁকি বেশি, কারণ জীবনযাত্রার নিম্নমান, শারীরিক স্বাস্থ্য বা মানসম্পন্ন সহায়তা এবং পরিষেবাগুলোর বিভিন্ন জটিলতা। 

বিশেষজ্ঞদের মতে, বাড়ির প্রবীণ সদস্যদের সঙ্গে সময় কাটাতে হবে এবং পারিবারিক কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তাদের সঙ্গে আলোচনা করতে হবে। তাদের আত্মবিশ্বাস বাড়াতে হবে। বাগান করা, ছবি আঁকা, গান শোনার মতো কাজে সময় কাটালে ভালো লাগবে। তারা যেন বিষণ্নতায় না ভোগেন সেদিকে খেয়াল রাখতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫