আসক্তি তৈরির অভিযোগ

ভিডিও গেম কোম্পানির বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার

প্রকাশ: সেপ্টেম্বর ৩০, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

বড় ভিডিও গেম কোম্পানিগুলোর বিরুদ্ধে ১৫টি মামলা করা হয়। তাদের বিরুদ্ধে ভিডিও গেমে ইচ্ছাকৃতভাবে খেলোয়াড়দের আসক্ত করার অভিযোগ আনা হয়েছে। সম্প্রতি সংক্ষিপ্ত আইনি যুক্তিতর্কের পর বাদী দুটি মামলা প্রত্যাহার করে নিয়েছে। খবর গেম র‍‍্যান্ট।

গত কয়েক বছর ‘ইন্টারনেট গেমিং ডিজঅর্ডার’ বা ভিডিও গেমে আসক্তি নিয়ে স্বাস্থ্যসেবা পেশাজীবী ও অভিভাবকদের মধ্যে উদ্বেগ বেড়েছে। গেমের প্রতি আসক্তির কারণে খেলোয়াড়দের মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ওপর প্রভাব বাড়ছে বলে বিশেষজ্ঞরা বলছেন। বিষয়টি আমলে নিয়ে জবাবদিহির জন্য যুক্তরাষ্ট্রের ১০ জেলার বেশ কয়েকজন বাদী ২৬টি ভিডিও গেম কোম্পানির বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে আসক্তি তৈরির অভিযোগ এনে মামলা করেন। তবে মামলা ফিরিয়ে নেয়ার ঘটনা থেকে বিশ্লেষকরা অনুমান করছেন যে তাদের মামলা চালিয়ে নিতে জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। 

২০২৩ সালের নভেম্বরে এ ধরনের মামলা প্রথম দায়ের করা হয়। যুক্তরাষ্ট্রের আর্কানসাস অঙ্গরাজ্যের একটি পরিবার কয়েকটি ভিডিও গেম কোম্পানির বিরুদ্ধে অভিযোগ এনেছিলেন যে কোম্পানিগুলো আসক্তি তৈরি করতে বিশেষ কৌশল অবলম্বন করে। এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তাও ব্যবহার করা হয়েছে। তবে এখন পর্যন্ত এ ধরনের কোনো মামলার মাধ্যমে গেম কোম্পানিগুলোকে জবাবদিহির আওতায় আনা সম্ভব হয়নি।

যেসব কোম্পানির বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তার মধ্যে এপিক, রবলক্স, সনি, মাইক্রোসফট, নিনটেন্ডো, অ্যাপল, গুগল ও মেটা রয়েছে। 

সম্প্রতি রয়টার্সের প্রতিবেদনে অনুযায়ী, এপিক গেমস, ইলেকট্রনিক আর্টস, রোব্লক্স ও চারটি অন্যান্য ভিডিও গেম কোম্পানির বিরুদ্ধে ইউরোপিয়ান কমিশনে একটি অভিযোগ দায়ের করেছে ইউরোপিয়ান কনজিউমার অর্গানাইজেশন (বিইইউসি)। অভিযোগে বলা হয়েছে, এসব কোম্পানি গেমারদের ভুলভাবে অর্থ ব্যয় করতে প্ররোচিত ও প্রতারিত করছে। শিশুরা ভিডিও গেমের প্রতি আসক্ত হয়ে পড়ছে, এমন উদ্বেগের অংশ হিসেবে এ পদক্ষেপ নেয়া হয়। বিইইউসি-সংশ্লিষ্টদের মতে, শিশুদের ভিডিও গেমে আসক্ত হওয়ার বিষয় নিয়ে অভিভাবকদের মধ্যে উদ্বেগ বাড়ছে। কিছু অভিভাবক ধারণা করেন কোম্পানিগুলো ইচ্ছাকৃত তাদের গেমগুলো এমনভাবে ডিজাইন করছে, যা শিশুদের আসক্ত করে তোলে। এ উদ্বেগের প্রতিক্রিয়ায় সম্প্রতি বিইইউসি ফ্রান্স, জার্মানি, ইতালি ও স্পেনসহ ইউরোপে তাদের ২২টি সদস্য সংস্থাকে সঙ্গে নিয়ে ইউরোপিয়ান কমিশন ও ইউরোপীয় নেটওয়ার্ক অব কনজিউমারের কাছে অভিযোগ দায়ের করে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫