পণ্য ইউনিট ক্রয়

আর্মের প্রস্তাব প্রত্যাখ্যান ইন্টেলের

প্রকাশ: সেপ্টেম্বর ২৯, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

একসময়ের বিশ্বের সবচেয়ে মূল্যবান চিপমেকার ইন্টেল গত বছরগুলোর তুলনায় অনেকটাই দুর্বল অবস্থায় রয়েছে। এমন পরিস্থিতিতে চিপ ডিজাইনার কোম্পানি আর্ম কোম্পানিটির সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য বিভাগ অধিগ্রহণের প্রস্তাব দেয়। তবে ইন্টেল সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে এবং জানিয়েছে যে বিভাগটি বিক্রির জন্য নয়। খবর এনগ্যাজেট।

ব্লুমবার্গের প্রতিবেদন বলছে, ইন্টেলের দুটি প্রধান ইউনিট রয়েছে। একটি পিসি, সার্ভার ও চিপ বিক্রির জন্য এবং আরেকটি চিপ উৎপাদনের জন্য। আর্ম জানায়, তারা কেবল ইন্টেলের চিপ বিক্রয় ইউনিটে আগ্রহী, উৎপাদন ইউনিটে নয়। তবে এ বিষয় ইন্টেল ও আর্মের পক্ষ থেকে কোনো তথ্য জানানো হয়নি। সাম্প্রতি সময়ে বিভিন্ন প্রতিবেদন বলছে, ইন্টেল খুবই দুর্বল সময় পার করছে। ২০২৪ সালের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটি লোকসান গুনেছে ১৬০ কোটি ডলার এবং বছরের শুরু থেকে ইন্টেলের শেয়ারের মূল্য কমেছে প্রায় ৬০ শতাংশ। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি ১৫ হাজার কর্মী ছাঁটাই করেছে চিপমেকারটি। কোয়ালকম ও অ্যাপলের মতো কোম্পানিগুলোর জন্য প্রসেসরের ডিজাইন বিক্রি করে আর্ম, কিন্তু নিজে চিপ তৈরি করে না। তাই ইন্টেলের পণ্য বিভাগ কিনলে আর্মের ব্যবসা পুরোপুরি বদলে যাবে বলে ধারণা প্রযুক্তিবিদদের। 

আবার চিপ প্রস্তুতকারক কোম্পানি কোয়ালকম সম্প্রতি ইন্টেলকে অধিগ্রহণের চেষ্টা করছে বলে কিছু প্রতিবেদনে উঠে এসেছে। ইন্টেলকে কিনে নেয়ার জন্য কোয়ালকম প্রস্তাব দিয়েছে। দ্য ভার্জ বলছে, যদি কোয়ালকম সফলভাবে ইন্টেলকে অধিগ্রহণ করতে পারে এবং প্রয়োজনীয় নিয়ন্ত্রক পরীক্ষায় উত্তীর্ণ হয়, তাহলে এটি কোয়ালকমের জন্য একটি বড় সাফল্য হবে। 

এদিকে ব্লুমবার্গ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি অ্যাপোলো গ্লোবাল ম্যানেজমেন্ট সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ইন্টেলে ৫০০ কোটি ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে। অ্যাপোলোর এ বিনিয়োগ কোম্পানিটিকে চিপ মার্কেটে নিজেদের অবস্থা পুনরুদ্ধার ও আরো প্রতিযোগিতা বাড়াতে সহায়তা করবে বলে ধারণা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫