হিলিতে পেঁয়াজের দাম কমেছে কেজিপ্রতি ৬-৮ টাকা

প্রকাশ: সেপ্টেম্বর ২৯, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, হিলি

পেঁয়াজের রফতানি শুল্ক ও ন্যূনতম রফতানি মূল্য কমিয়েছে ভারত সরকার। এ কারণে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পণ্যটির আমদানি আগের তুলনায় বেড়েছে। সরবরাহ বাড়ায় তিনদিনে হিলিতে পেঁয়াজের পাইকারি দর কমেছে কেজিপ্রতি ৬-৮ টাকা। 

হিলি স্থলবন্দর কার্যালয় সুত্রে জানা গেছে, এ বন্দর দিয়ে ভারত থেকে ইন্দোর ও বেলোরি জাতের পেঁয়াজ আমদানি অব্যাহত রয়েছে। বর্তমানে হিলি স্থলবন্দরে প্রতি কেজি ইন্দোর জাতের পেঁয়াজ ৭৯-৮০ টাকায় বিক্রি হচ্ছে, তিনদিন আগেও যা ছিল কেজিপ্রতি ৮৫ টাকা। এছাড়া বেলোরি জাতের প্রতি কেজি পেঁয়াজ ৮২ টাকায় বিক্রি হচ্ছে, আগে যা ছিল কেজিপ্রতি ৯০ টাকা। 

পেঁয়াজের পাইকারি দর কমায় হিলি বাজারে খুচরায় ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ৫ টাকা কমেছে, এখন প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮৫ টাকায়। 

তবে ব্যবসায়ীরা জানান, আমদানীকৃত পেঁয়াজের দাম কমলেও দেশী পেঁয়াজের দাম স্থিতিশীল রয়েছে। প্রতি কেজি দেশী পেঁয়াজ বর্তমানে বিক্রি হচ্ছে ১১০ টাকায়। 

হিলি স্থলবন্দরে পেঁয়াজ কিনতে আসা ব্যবসায়ী আইয়ুব আলী বলেন, ‘আমরা হিলি স্থলবন্দর থেকে পেঁয়াজ কিনে দেশের বিভিন্ন মোকামে সরবরাহ করে থাকি। কিন্তু গত কয়েক দিন দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাত হওয়ায় মোকামগুলোয় পেঁয়াজের চাহিদা কমে গেছে। এছাড়া বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বাড়ায় দাম কমতে শুরু করেছে।’ 

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক মামুনুর রশীদ বলেন, ‘দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক ও দাম নিয়ন্ত্রণে রাখতে ভারত থেকে পেঁয়াজ আমদানি অব্যাহত রেখেছেন বন্দরের আমদানিকারকরা। সেই সঙ্গে ভারত সরকারের শুল্ক কমানোর সিদ্ধান্তে ছোট-বড় সব ধরনের আমদানিকারক পেঁয়াজ আমদানির জন্য এলসি খুলেছেন।’

তিনি জানান, বৈরী আবহাওয়ার কারণে আমদানীকৃত পেঁয়াজের মান কিছুটা খারাপ হয়েছে। এ কারণে তুলনামুলক কম দামে পণ্যটি বিক্রি করতে বাধ্য হচ্ছেন আমদানিকারকরা। ফলে খুচরা বাজারেও দাম কমছে। 

হিলি স্থলবন্দরের ব্যবস্থাপনা পরিচালকের বিশেষ সহকারী এসএম জোবায়ের বলেন, ‘কিছুদিন আগেও বন্দর দিয়ে পাঁচ-ছয় ট্রাক পেঁয়াজ আমদানি হতো, বর্তমানে তা বেড়ে ১০-১২ ট্রাক হয়েছে। পেঁয়াজ কাঁচামাল হওয়ায় রোদ ও বৃষ্টিতে দ্রুত নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। সে কারণে কাস্টমসের সব প্রক্রিয়া শেষে যাতে আমদানিকারকরা বন্দর থেকে দ্রুত পণ্যটি খালাস করে নিতে পারেন, সেজন্য বন্দর কর্তৃপক্ষ সব ধরনের ব্যবস্থা গ্রহণ করে রেখেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫