হাসান নাসরাল্লাহর মৃত্যুর খবর নিশ্চিত করেছে হিজবুল্লাহ

প্রকাশ: সেপ্টেম্বর ২৮, ২০২৪

বণিক বার্তা অনলাইন

লেবাননের রাজধানী বৈরুতে এক বিমান হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহকে হত্যার দাবি করেছে ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। হিজবুল্লাহ প্রধানের নিহত হওয়ার খবর এরই মধ্যে নিশ্চিত করেছে ইরান সমর্থিত লেবানিজ গোষ্ঠীটিও। রয়টার্সের খবরে বলা হয়েছে, শনিবার (২৮ সেপ্টেম্বর) এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, হিজবুল্লাহর সাধারণ সম্পাদক সাইয়েদ হাসান নাসরাল্লাহ তার শহীদ সহকর্মীদের সঙ্গে যোগ দিয়েছেন।

এর আগে ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, হাসান নাসরাল্লাহ বিশ্বে আর সন্ত্রাস ছড়াতে পারবে না। হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলি কারকিসহ আরো কয়েকজন হিজবুল্লাহ কমান্ডারও বৈরুতের দক্ষিণের দাহিয়েহ এলাকায় শুক্রবারের বিমান হামলায় নিহত হয়েছেন।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই হামলায় মোট ছয়জন নিহত এবং ৯১ জন আহত হয়েছেন। এতে ছয়টি অ্যাপার্টমেন্ট ভবন ধ্বংস হয়ে গেছে।

৬৪ বছর বয়সী হাসান নাসরাল্লাহ তিন দশকেরও বেশি সময় ধরে হিজবুল্লাহর নেতৃত্ব দিয়ে আসছেন। হিজবুল্লাহকে লেবাননের একটি প্রভাবশালী অবস্থানে পৌঁছানোর ক্ষেত্রে রাজনৈতিক ও আধ্যাত্মিক নেতা হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।

সমর্থকদের মধ্যে এই শিয়া নেতা ইসরায়েলের বিরুদ্ধে দাঁড়ানো এবং যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ করার জন্য ব্যাপক প্রশংসিত। শত্রুদের কাছে তিনি একটি সন্ত্রাসী সংগঠনের প্রধান এবং মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তারের জন্য ইরানের প্রক্সি হিসেবে পরিচিত।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫