গাজীপুরে বিভিন্ন দাবিতে দুই কারখানায় শ্রমিক বিক্ষোভ

প্রকাশ: সেপ্টেম্বর ২৮, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

গাজীপুর মহানগরীতে মহসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন দুটি কারখানার শ্রমিকরা। এর মধ্যে কোনাবাড়ী এলাকায় যমুনা ডেনিমস লিমিটিড নামের একটি প্রতিষ্ঠানের শ্রমিকরা কর্মকর্তাদের অপসারণসহ ১৯ দফা দাবিতে বিক্ষোভ করছেন। অন্যদিকে মেম্বারবাড়ী এলাকায় বিক্ষোভ করেন সিলকন সুইং কারখানার শ্রমিকরা।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৮টার দিকে কোনাবাড়ী-কাশিমপুর সড়ক অবরোধ করেন যমুনা ডেনিমসের শ্রমিকরা। পরে তারা সড়কের দুই পাশে দাঁড়িয়ে বিক্ষোভ করলে বেলা পৌনে ১১টার দিকে যান চলাচল স্বাভাবিক হয়।

যমুনা ডেনিমসের শ্রমিকদের দাবির মধ্যে রয়েছে সব কর্মীর স্থগিত হওয়া বার্ষিক ইনক্রিমেন্টের টাকা চলতি মাসের বেতনের সঙ্গে এরিয়া আকারে দিতে হবে; ২০২৩ সালের প্রকাশিত গেজেট অনুযায়ী বাড়ানো বেতন (ডিসেম্বর থেকে আগস্ট) দিতে হবে, সব কর্মী ও শ্রমিকদের বকেয়া ছুটির টাকা চলতি মাসের বেতনের সঙ্গে পরিশোধ করতে হবে; শ্রমিকদের সঙ্গে বেতন বৈষম্য করা যাবে না; সুপারভাইজারদের বেতন সর্বনিম্ন ৩৩ হাজার টাকা, লাইন চিফের বেতন সর্বনিম্ন ৩৮ হাজার টাকা এবং ইনচার্জদের বেতন সর্বনিম্ন ৫০ হাজার টাকা করতে হবে।

স্টাফদের ছুটির দিনে কাজ করানো হলে ১ দিনের হাজিরা দেয়া, সকল শ্রমিকদের হাজিরা বোনাস ৯০০ টাকা, সন্ধ্যা ৭টার পর সকল শ্রমিক এবং কর্মচারীদের টিফিন বিল ৫০ টাকা এবং ১১ টার পর ডিউটি করলে নাইট বিল ১০০ টাকা দেয়ারও দাবি রয়েছে তাদের।

এছাড়াও তাদের দাবিসপ্তম কর্মদিবসের মধ্যে স্টাফ এবং শ্রমিকদের বেতন পরিশোধ করতে হবে, চাকরির বয়স ৬ মাস হলে বেসিকের সমপরিমাণ ঈদ বোনাস দিতে হবে, সকল স্টাফ এবং শ্রমিকদের কর্ম দক্ষতা অনুযায়ী প্রমোশন দিতে হবে। প্রতি তিন মাস পর পর কর্মদক্ষতা মূল্যায়নের মাধ্যমে গ্রেড পরিবর্তনের সিস্টেম আবার চালু করতে হবে। তিনদিন লেট করলে সকল কর্মকর্তা ও কর্মচারীদের হাজিরা এবং হাজিরা বোনাস কর্তন করা যাবে না, পূর্ব নির্ধারিত নোটিস ছাড়া শ্রমিক-কর্মচারীদের জোরপূর্বক চাকুরিচ্যুত করা হলে শ্রম আইন অনুযায়ী ১২০ দিনের (৪ মাস) বেতনসহ সার্ভিস বেনিফিট নগদ পরিশোধ করতে হবে। কোনো শ্রমিক, কর্মচারী অসুস্থ বা মৃত্যু হলে তাদের চিকিৎসার খরচসহ বাড়িতে মরদেহ পাঠিয়ে দাফনের জন্য কারখানা কর্তৃপক্ষ নিজ দায়িত্বে বহন করতে হবে, কর্মরত অবস্থায় অনিচ্ছাকৃত ভুল এবং মেশিনের যন্ত্রাংশ নষ্ট হলে বেতন কর্তন করা যাবে না, প্রত্যেক ঈদে মোট ১২ দিন করে ছুটি দিতে হবে, কোনো ধরনের বেতন বৈষম্য করা যাবে না, কাজ না থাকার অজুহাতে ছুটি দিলে ওই ছুটি অন্যান্য দিনের সাথে এডজাস্ট করা যাবে না। কোনো অভিযোগ ছাড়া ছাঁটইকৃত পুরনো কর্মকর্তা-কর্মচারীদের পুনরায় নিয়োগ দিতে হবে। আন্দোলনরত কোনো শ্রমিক, কর্মচারিকে ছাঁটাই করা যাবে না। এসব দাবির বিষয়ে প্রশাসন বিভাগের মহাব্যবস্থাপকের (জিএম) ওপর কোনো ধরনের চাপ প্রয়োগ করা যাবে না।

যুমনা ডেনিমস লিমিটেডের কমপ্লায়েন্স ম্যানেজার সেলিম রেজা সাংবাদিকদের বলেন, আন্দোলনকারীদের মধ্যে থেকে ৮/১০ জনকে কারখানার সভাকক্ষে এসে তাদের দাবিগুলো নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনার প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু তারা আমাদের প্রস্তাব না মেনে কারখানার প্রধান ফটক অবরুদ্ধ করে বিক্ষোভ করছেন। সকাল থেকেই তারা শ্রমিকদেরকে কাখানায় প্রবেশ করতে দেননি। ঘটনাস্থলে সেনাবাহিনী ও শিল্প পুলিশ অবস্থান করছে।

গাজীপুর শিল্প পুলিশ-২ সহকারী পুলিশ সুপার (কোনাবাড়ী জোন) জাহাঙ্গীর আলম সাংবাদিকদের জানান, সকালে আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীরা কারখানায় প্রবেশ না করে প্রধান ফটকে ১৯ দফা দাবিতে বিক্ষোভ করছেন। একপর্যায়ে তারা কোনাবাড়ী-কাশিমপুর সড়কে অবস্থান নিয়েও বিক্ষোভ করেছে।

এদিকে সদর উপজেলার মেম্বারবাড়ী এলাকায় সিলকন সুইং লিমিটেড কারখানার শ্রমিকরা কাজে যোগ না দিয়ে কয়েকজন কর্মকর্তার অপসারণসহ বিভিন্ন দাবিতে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন।

এ সময় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয় পাশে প্রায় ৫ কিলোমিটার যানজট সৃষ্টি হয়। চার ঘণ্টা পর দুপুর সাড়ে ১২ টার দিকে কারখানা কর্তৃপক্ষ তাদের সকল দাবি মেনে নিলে শ্রমিকেরা সড়কে থেকে সরে যান এবং যান চলাচল স্বাভাবিক হয়।

জয়দেবপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল হালিম জানান, সকালে শ্রমিকরা কাজে যোগ না দিয়ে দুর্নীতিবাজ কর্মকর্তাদের অপসারণসহ ১৮ দফা দাবিতে মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকেন। দুপুর সাড়ে ১২টার দিকে তাদের দাবি মেনে নেয়া হলে শ্রমিকেরা সড়ক থেকে সরে যান। এতে সাড়ে ৪ ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়। এ ঘটনার পর আজকের জন্য কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫