হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহকে হত্যার দাবি ইসরায়েলের

প্রকাশ: সেপ্টেম্বর ২৮, ২০২৪

বণিক বার্তা অনলাইন

লেবাননের রাজধানী বৈরুতে এক বিমান হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরাল্লাহকে হত্যার দাবি করেছেন ইসরায়েলি সামরিক বাহিনী (আইডিএফ)। তবে এ ব্যাপারে হিজবুল্লাহ এখনো কোনো বিবৃতি দেয়নি। তবে গোষ্ঠীটির নির্ভরযোগ্য একটি সূত্র জানিয়েছে যে, গতকাল শুক্রবার থেকে তার সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না। খবর আল জাজিরা।

আজ শনিবার (২৮ সেপ্টেম্বর) ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, হাসান নাসরাল্লাহ আর বিশ্বে সন্ত্রাস ছড়াতে পারবে না।

হিজবুল্লাহর দক্ষিণ ফ্রন্টের কমান্ডার আলি কারকি এবং আরো কয়েকজন হিজবুল্লাহ কমান্ডারও বৈরুতের দক্ষিণের দাহিয়েহ এলাকায় গতকাল শুক্রবারের ভয়াবহ বিমান হামলায় নিহত হয়েছেন বলে ইসরায়েলি সামরিক বাহিনী দাবি করেছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ওই বোমা হামলায় মোট ছয়জন নিহত এবং ৯১ জন আহত হয়েছেন। এতে ছয়টি অ্যাপার্টমেন্ট ভবন ধ্বংস হয়ে গেছে।

৬৪ বছর বয়সী হাসান নাসরাল্লাহ তিন দশকেরও বেশি সময় ধরে ইরান-সমর্থিত এই গোষ্ঠীর নেতৃত্ব দিয়ে আসছেন। হিজবুল্লাহকে লেবাননের একটি প্রভাবশালী অবস্থানে পৌঁছানোর ক্ষেত্রে রাজনৈতিক ও আধ্যাত্মিক নেতা হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।

সমর্থকদের মধ্যে এই শিয়া নেতা ইসরায়েলের বিরুদ্ধে দাঁড়ানো এবং যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ করার জন্য ব্যাপক প্রশংসিত। শত্রুদের কাছে তিনি একটি সন্ত্রাসী সংগঠনের প্রধান এবং মধ্যপ্রাচ্যে প্রভাব বিস্তারের জন্য ইরানের প্রক্সি হিসেবে পরিচিত।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫