বহুমুখী শিল্পের প্রদর্শনী টয়োটা সিটি মিউজিয়ামে

প্রকাশ: সেপ্টেম্বর ২৮, ২০২৪

একসময় রেশম গ্রিন টি উৎপাদনের জন্য বিখ্যাত ছিল জাপানের টয়োটা। পরে বিশ্বের বৃহত্তম গাড়ি নির্মাতা টয়োটা মোটরের সুবাদে নামডাক বাড়ে শহরটির। ৭০ শতাংশ কৃষি বন পরিবেষ্টিত টয়োটার সাংস্কৃতিক ইতিহাসও বেশ সমৃদ্ধ। শহরের সাংস্কৃতিক ঐতিহ্য, শিল্প এবং প্রাকৃতিক সৌন্দর্য বিশ্বের সামনে তুলে ধরতে উদ্বোধন করা হয়েছে টয়োটা সিটি মিউজিয়াম।

জাদুঘরটি টয়োটা মিউনিসিপ্যাল মিউজিয়াম অব আর্টের কাছে অবস্থিত। এর ডিজাইন করেছেন বিশ্বখ্যাত স্থপতি শিগেরু বান। চলতি বছরের এপ্রিলে দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হয় জাদুঘরটি।

মিউজিয়ামের মূল আকর্ষণ ভবনের ছাদ সমান উঁচু বিশালাকায় তাক। সেখানে জাপানের ঐতিহ্যবাহী সামুরাই বর্ম, ১৯৬৬ সালের টয়োটা করোলা গাড়ি, ইয়ায়োই যুগের মৃৎশিল্প প্রদর্শন করা হয়েছে। এছাড়া স্বচ্ছ অ্যাক্রেলিক কাচের অ্যাকুয়ারিয়ামে প্রদর্শিত হচ্ছে জাপানের স্থানীয় মাছ। এছাড়া মিউজিয়ামজুড়ে স্থান পেয়েছে কাঠের তৈরি সর্পিল আকারের কারুকার্য।

শুধু ঐতিহাসিক বস্তু নয়, মিউজিয়ামটিতে দর্শকদের জন্য ইন্টারঅ্যাকটিভ প্রদর্শনীর ব্যবস্থাও রয়েছে। টাচ-স্ক্রিন মানচিত্রে টয়োটা অঞ্চলের প্রাকৃতিক সৌন্দর্য অবলোকনের সুযোগ পাবেন দর্শনার্থীরা। জাদুঘর প্রাঙ্গণজুড়ে স্থপতি পিটার ওয়াকারের লাগানো ওক গাছের সারি দর্শনার্থীদের ভবিষ্যতের পরিবেশবান্ধব পৃথিবীর বার্তা দেবে।

মিউজিয়ামের পরিচালক মাসাহিরো মুরাতা বলেছেন, প্রদর্শনীগুলোর মাধ্যমে আমরা টয়োটার প্রকৃতি থেকে শিল্প পর্যন্ত গভীর এবং বিস্তৃত ধারণা দিতে চাই।

জাপানের ইতিহাস, সংস্কৃতি এবং শিল্পকে একত্রিত করে মিউজিয়ামটিকে একটি সাংস্কৃতিক কেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা কর্তৃপক্ষের। এর মাধ্যমে জাপানের পর্যটন শিল্পকে আরো সমৃদ্ধ করতে কাজ করছেন তারা। খবর ছবি নিক্কেই এশিয়া


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫