উত্তর কোরিয়ার বর্জ্যভর্তি বেলুন বিঘ্নিত করছে দক্ষিণ কোরিয়ার বিমান চলাচল

প্রকাশ: সেপ্টেম্বর ২৫, ২০২৪

বণিক বার্তা অনলাইন

প্রায়ই বেলুনভর্তি বর্জ্য দক্ষিণ কোরিয়ার দিকে উড়িয়ে দেয় উত্তর কোরিয়া। এসব বর্জ্যবাহী বেলুন দক্ষিণ কোরিয়ার জনজীবনে ব্যাপক প্রভাব ফেলে থাকে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার একজন আইনপ্রণেতা জানিয়েছেন, দেশটিতে বর্জ্যবাহী বেলুনের কারণে বিভিন্ন সময় দুটি বিমানবন্দরও বন্ধ রাখতে হয়েছে তাদের।

বুধবার (২৫ সেপ্টেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে দক্ষিণ কোরিয়ার সংসদ সদস্য ইয়াং বু-নামকে উদ্ধৃত করে বলা হয়েছে, গত ১ জুন থেকে ইনচিয়ন এবং গিমপো বিমানবন্দরের কিছু কিছু রানওয়ে বন্ধ রাখতে হয়েছে। এমনকি মাঝে মাঝে বিমানবন্দরগুলোর সবগুলো রানওয়েও বন্ধ রাখতে হয়েছে বর্জ্যভর্তি বেলুনের জন্য। এই চার মাসে বিমানবন্দরগুলো বর্জ্যবেলুনের জন্য মোট ৪১৩ মিনিট বন্ধ রাখতে হয়েছে।

সংবাদমাধ্যম বলছে, গত মে মাসের শেষের দিকে উত্তর কোরিয়া সাড়ে ৫ হাজারের বেশি বর্জ্যভর্তি বেলুন দক্ষিণ কোরিয়ার দিকে উৎক্ষেপণ করেছে। এসব বেলুন রাস্তাঘাট, মানুষের বাড়িঘরসহ বিভিন্ন জনবহুল জায়গায় পড়েছে। এমনকি বাদ যায়নি প্রেসিডেন্টের বাসভবনের আশপাশও। 

ওই সংসদ সদস্যের অফিস থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৬ জুন ইনচিয়ন বিমানবন্দরের রানওয়ে ১৬৬ মিনিটের জন্য বন্ধ ছিল। এই সময়পর্ব একদিনের মধ্যে সর্বোচ্চ। এছাড়া গত সোমবার বর্জ্যভর্তি বেলুনের জন্য বিশ্বের পঞ্চম ব্যস্ততম আন্তর্জাতিক বিমানবন্দরটির উড্ডয়ন ও অবতরণ বন্ধ ছিল ৯০ মিনিট।

একজন এয়ারলাইন কর্মকর্তা জানান, উত্তর কোরিয়ার বেলুনগুলো ফ্লাইট অপারেশন জটিল করে তুলেছে। কিছু ক্ষেত্রে এর কারণে জ্বালানি খরচও বেড়ে যায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫