সরকারের উদ্দেশ্য ব্যবসা-বাণিজ্য সহজ করা— বাণিজ্য উপদেষ্টা

প্রকাশ: সেপ্টেম্বর ২৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্য উপদেষ্টা ড. সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, সরকারের উদ্দেশ্য হলো ব্যবসা-বাণিজ্যকে সহজ করা। আজ বুধবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচ্যাম) এর প্রতিনিধিদলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেন।

সাক্ষাতে বাণিজ্য সহজীকরণ, ট্যারিফ হ্রাস, শিপিং সুবিধা, বন্দরের জটিলতা এবং যানজট নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়। এছাড়াও ক্যাশলেস লেনদেন বৃদ্ধির বিষয়েও আলোচনা করা হয়।

ড. সালেহ উদ্দিন বলেন, গত ১৬ বছরে কোনো নিয়ম নীতি মানা হয়নি। এ কারণে ব্যাংকগুলোতে ১৮ হাজার কোটি টাকার ঘাটতি সৃষ্টি হয়েছে। আমরা প্রতিটি ক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ করছি। একই সঙ্গে ব্যবসা ক্ষেত্রে অপ্রয়োজনীয় বাধা দূর করার প্রয়াসও থাকবে।

যানজটের প্রসঙ্গে তিনি বলেন, ঢাকার গুলশান-বনানী এলাকায় অনেক সময় উল্টো পথে গাড়ি চলতে দেখা যায়। ১৮ কোটি মানুষের জন্য ১ কোটি ট্রাফিক পুলিশ নিয়োগ সম্ভব নয়। তাই সবার মধ্যে সিভিক সেন্স বা নাগরিক শিষ্টাচার বাড়াতে হবে।

অ্যামচ্যামের প্রতিনিধিরা আন্তর্জাতিক বাণিজ্যে ডিফার্ড পেমেন্ট ও ডিজিটাল পেমেন্টে ক্যাশ ইনসেনটিভ চালুর দাবি তোলেন। তাদের মতে, এটি ক্যাশলেস সোসাইটির দিকে অগ্রসর হওয়ার ক্ষেত্রে সহায়ক হবে।

এ সময় সাক্ষাতে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, অ্যামচ্যামের সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ, এক্সিকিউটিভ মেম্বার মইনুল হক ও রুবাবা দৌলা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫