চার দশকে প্রথমবার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা চীনের

প্রকাশ: সেপ্টেম্বর ২৫, ২০২৪

বণিক বার্তা অনলাইন

প্রশান্ত মহাসাগরে কৃত্রিম বোমবাহী একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করেছে চীন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, স্থানীয় সময় বুধবার সকালে আইসিবিএমটি ছোড়া হয় এবং সেটি মহাসাগরের প্রত্যাশিত এলাকায় গিয়ে পড়েছে।

এই পরীক্ষামূলক উৎক্ষেপণটিকে নিজেদের নিয়মিত কার্যক্রম এবং বার্ষিক প্রশিক্ষণের অংশ বলে দাবি করেছে চীন।

সাধারণত দেশটি নিজেদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা দেশের অভ্যন্তরে করে থাকে। গত চার দশকের পর এই প্রথম তারা আন্তর্জাতিক জলসীমায় পরীক্ষামূলকভাবে আইসিবিএম ছুড়েল।

বিবিসির খবরে বলা হয়েছে, এর আগে ১৯৮০ সালের মে মাসে প্রশান্ত মহাসাগরে আইসবিএমের পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছিল চীন।

এদিকে সম্প্রতি এশিয়ার বাণিজ্য সমৃদ্ধ জলসীমায় যৌথ সামুদ্রিক নিরাপত্তা পদক্ষেপ সম্প্রসারণে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত ও জাপানের সমন্বয়ে গঠিত কোয়াড জোট। সেখানে চার দেশের শীর্ষ নেতারা এ বিষয়ে সম্মত হন। কোয়াড নেতারা আগামী বছর সমুদ্রে যৌথ অভিযান পরিচালনার ঘোষণা দেন।

আর কোয়াড জোটের যৌথ অভিযান পরিচালনার সিদ্ধান্তের এক সপ্তাহের মধ্যেই প্রশান্ত মহাসাগরে আইসবিএমের পরীক্ষামূলক উৎক্ষেপণ করল চীন।

মূলত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের আধিপত্যের বিপরীতে এ জোটের শুরু। যদিও হোয়াইট হাউজ বলেছে, কোয়াড সম্মেলন নির্দিষ্ট কোনো দেশকে লক্ষ্য করে নয়। চীন বরাবরই কোয়াড গ্রুপের তীব্র বিরোধিতা করে আসছে। বেইজিং চীনকে বিচ্ছিন্ন করা ও এ অঞ্চলে উত্তেজনা বাড়ানোর কৌশল হিসেবে এ জোটকে দেখছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫