কী হিসাব করে অস্কারে সিনেমা পাঠাচ্ছে ভারত?

প্রকাশ: সেপ্টেম্বর ২৫, ২০২৪

ফিচার ডেস্ক

২০২৫ সালের অস্কারের জন্য ভারত থেকে পাঠানো হচ্ছে ‘লাপাতা লেডিস’। সিনেমাটি ভারতে দারুণ জনপ্রিয়তা পেয়েছে, তা তো জানা কথাই। এবার সে সিনেমাই অস্কারে অফিশিয়াল এন্ট্রি হিসেবে পাঠানো হচ্ছে ভারত থেকে। এ নিয়ে অনেকেই খুশি। সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটির প্রশংসা করার পাশাপাশি শুভকামনা জানাচ্ছেন। কিন্তু এর মধ্যেই আরেকটি সিনেমার নাম নেয়া হচ্ছে। কান মাতিয়েছিল পায়েল কাপাডিয়ার ‘অল উই ইম্যাজিন অ্যাজ লাইট’। কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটি পুরস্কৃত হওয়া উচিত ছিল বলে সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকে আওয়াজ তুলছেন।

২০২৫ সালের অস্কারে ভারতের অফিশিয়াল এন্ট্রি নেয়ার জন্য বেশকিছু সিনেমা ছিল তালিকায়। এর মধ্যে ছিল বলিউডের হিট সিনেমা ‘অ্যানিমেল’, মালয়ালম ইন্ডাস্ট্রি থেকে জাতীয় পুরস্কার বিজয়ী ‘আট্টাম’ ও কান বিজয়ী ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। অ্যানিমেল বলিউডের বাণিজ্যিক সিনেমা। এ নিয়ে তেমন উচ্ছ্বসিত হওয়ার কিছু নেই। এমন সিনেমা অস্কারে কল্কি পায় না। সে হিসেবে আট্টামের একটা সম্ভাবনা ছিল। কিন্তু অল উই ইমাজিন অ্যাজ লাইট যেহেতু কানজয়ী, অস্কারে এটিই যাওয়া যুক্তিযুক্ত। 

তবে শেষ পর্যন্ত নির্বাচিত হলো লাপাতা লেডিস। অস্কারে পাঠানোর জন্য এটি নির্বাচন করেছে ভারতের বিশেষ কমিটি। অসমীয়া পরিচালক জাহ্নু বড়ুয়ার নেতৃত্বাধীন ১৩ সদস্যের সিলেক্ট কমিটির সর্বসম্মতিক্রমে আমির খান ও কিরণ রাও প্রযোজিত এ সিনেমাকে একাডেমি অ্যাওয়ার্ডসে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগে জায়গা দিয়েছে।

পায়েল কাপাডিয়ার সিনেমাটি বিশ্বজুড়ে নিজের নামে পরিচিত। এ নিয়ে বিদেশী গণমাধ্যমেও আলোচনা হয়েছে। ফলে সিনেমাটি নিয়ে আরো ভালো কিছু আশা করাই যেত। কিন্তু সেদিক দিয়ে গেলেন না সিলেকশন কমিটি। তাদের মনে হয়েছে ভারত ও নারীকে উপস্থাপন করা লাপাতা লেডিসই অস্কারে ভারতের প্রতিনিধিত্ব করার উপযুক্ত। এতে আবার দর্শকের একাংশ হতাশ।

এক দর্শক টুইট করেছেন, ‘এটি সত্যিই দুঃখজনক। একটি সিনেমা যা নিশ্চিতই অস্কারে যাবে তা হারিয়ে গেল, বেছে নেয়া হলো লাপাতা লেডিসকে।’

আরেকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী শেয়ার করেছেন, ‘অল উই ইমাজিন অ্যাজ লাইটকে বেছে না নেয়া অযৌক্তিক সিদ্ধান্ত। এমন একটি সিনেমা যা কান গ্র্যাঁ পিঁ জিতেছে, আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে এবং এরই মধ্যে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। লাপাতা লেডিসকে আমার ভালো লেগেছিল ঠিকই।’

এখন দেখার বিষয় লাপাতা লেডিস কেমন করে। তবে সিনেমা বিশেষজ্ঞদের ধারণা, সিনেমাটি বাদ পড়ে যাবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫