যুব ও ক্রীড়া উপদেষ্টার সঙ্গে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাক্ষাৎ

প্রকাশ: সেপ্টেম্বর ২৪, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়ার সঙ্গে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফাভে সাক্ষাৎ করেছেন। আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

সাক্ষাৎকালে শ্রম নীতি, আইএলও লেবার রোডম্যাপ, লেবার অ্যাকশন প্ল্যান, শ্রমিক সুরক্ষা, বৈশ্বিক শ্রম নীতি, শ্রমিকদের অধিকার, মানবাধিকার, ডেমোগ্রাফিক ডিভিডেন্টসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম নিয়ে আলোচনা হয়। 

এ সময় উপদেষ্টা বলেন, তরুণদের সাহসী বিপ্লবের ফলাফল এ নতুন বাংলাদেশ, তাদেরকে আন্তর্জাতিক মার্কেটপ্লেসের জন্য উপযোগী করে গড়ে তোলা বা তাদের স্টার্ট-আপ প্ল্যানগুলোকে পৃষ্ঠপোষকতা করে উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র একসঙ্গে কাজ করতে পারে।

তিনি বলেন, বিগত ফ্যাসিস্ট সরকারের সঙ্গে শ্রমিকদের সবচেয়ে বড় সমস্যা ছিল ‘দূরত্ব’। আমরা সে দূরত্ব সরিয়ে দিয়েছি, তাদের সুবিধা-অসুবিধা আমরা সরেজমিন পরিদর্শন করে আন্তর্জাতিক শ্রম আইন অনুযায়ী সমাধান করার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছি।

উপদেষ্টা বলেন, বিগত ফ্যাসিস্ট সরকারের আমলে রাজনৈতিক সরকারের প্রভাবে ক্রীড়াঙ্গনকে ধ্বংস করা হয়েছে। ক্রীড়াঙ্গনের সব ক্ষেত্রকে বিরাজনীতিকরণ করে যোগ্য লোক দ্বারা ফেডারেশনগুলো যেন পরিচালিত হয় সেজন্য আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

এ সময় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব ড. মহিউদ্দীন আহমেদ, ইউএসএইডের মিশন ডিরেক্টর রেইড অ্যাসেলিমান, লেবার অ্যাটাচে প্রধান লিনা খান, অর্থনৈতিক-রাজনৈতিক কাউন্সিলর এরিক গ্যিলান, মানবাধিকার কর্মী অ্যানি ড্যহরটি ও জনকূটনীতি অফিসার স্টিফেন উপস্থিত ছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫